২০২২-২০২৩ অর্থবছরের বাজেটে দাম বাড়বে যেসব পণ্যের

Home Page » অর্থ ও বানিজ্য » ২০২২-২০২৩ অর্থবছরের বাজেটে দাম বাড়বে যেসব পণ্যের
বৃহস্পতিবার ● ৯ জুন ২০২২


প্রতীকি ছবি- বাজেটে দামবৃদ্ধি

বঙ্গ-নিউজ: জাতীয় সংসদে ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’ শিরোনামে পেশ করা এই বাজেটের আকার ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা। বাজেটে বিভিন্ন পণ্যে শুল্ক ও করারোপের প্রস্তাব করা হয়েছে।

এই প্রস্তাবের কারণে কিছু পণ্যের দাম বাড়বে। তালিকায় থাকছে- আমদানি করা পনির ও দই, সিগারেট, আমদানি করা পোশাক, বিদেশি পাখি, কম্পিউটার প্রিন্টার, দুই ও চার স্ট্রোকের ইঞ্জিনের সিএনজি, আমদানি করা মোবাইল চার্জার, প্লেট, বিলাসবহুল গাড়ি, অপরিশোধিত আলকাতরাসহ আরও কিছু পণ্য।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের এবারের এই বাজেট হবে আওয়ামী লীগ সরকারের টানা তৃতীয় মেয়াদের চতুর্থ বাজেট। এছাড়া এটি দেশের ৫১তম এবং আওয়ামীলীগ নেতৃত্বাধীন সরকারের ২৩তম বাজেট।

করোনাভাইরাস এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধ মিলিয়ে দেশের অর্থনীতির ওপর মারাত্মক প্রভাব পড়ছে। জিনিসপত্রের দাম বেড়েছে অস্বাভাবিক গতিতে। ডলারের বিপরীতে বারবার টাকার দরপতন হচ্ছে। সঙ্গত কারণেই এবারের বাজেটে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, কৃষি খাত, মানবসম্পদসহ বেশ কিছু খাতকে।

বাংলাদেশ সময়: ২০:১০:৫৩ ● ৭১৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ