জাহাঙ্গীরনগরে ভর্তি পরীক্ষা শুরু, ৮৫ শতাংশ উপস্থিত

Home Page » জাতীয় » জাহাঙ্গীরনগরে ভর্তি পরীক্ষা শুরু, ৮৫ শতাংশ উপস্থিত
রবিবার, ৩১ জুলাই ২০২২



জাবি ভর্তি পরীক্ষা

সাদিয়া রহমান মিথিলা, জাবি প্রতিনিধিঃ   আজ (৩১ জুলাই) সকাল ৯ টায় কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিউটভুক্ত ‘সি’ ইউনিটের ১ম শিফটের পরীক্ষার মাধ্যমে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) স্নাতক ১ম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।

চলবে ৪ আগস্ট পর্যন্ত। তবে নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষা যথাক্রমে ৮, ১০ ও ১১ই আগাস্টে অনুষ্ঠিত হবে।

ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন (ভারপ্রাপ্ত) নীলাঞ্জন কুমার সাহা বলেন, “এখন পর্যন্ত পরীক্ষার পরিবেশ খুবই ভালো। ১ম শিফটে উপস্থিতির হার প্রায় ৯০ শতাংশের কাছাকাছি। পরবর্তী শিফট গুলো কেমন হয় দেখা যাক।”

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম  বলেন, “পরীক্ষার হল অত্যন্ত শান্ত, মনোমুগ্ধকর। এখন পর্যন্ত কোন রকম অসঙ্গতি ধরা পড়েনি। এরকম পরিবেশ যে কারো কাছে দেখে ভালো লাগবে। ১ম ও ২য় শিফটে পরীক্ষার্থীদের উপস্থিতির হার মনে হচ্ছে ৮৫ শতাংশের কম হবে না।”

‘সি’ ইউনিটের পাঁচ শিফটের পরীক্ষার মধ্য দিয়ে এবারের ভর্তি পরীক্ষা শুরু। এরপর ১ আগস্ট ‘বি’ ইউনিট পাঁচ শিফট ও ২ আগস্ট ‘এ’ ইউনিটের ছয় শিফটের পরীক্ষা। ৩ আগস্ট ‘এ’ ইউনিটের বাকি অংশ (দিনের ১ম শিফট) ও ‘ডি’ ইউনিটের পাঁচ শিফট এবং ৪ আগস্ট ‘ডি’ ইউনিটের বাকি অংশ (দিনের প্রথম ৩ শিফট) ও ‘ই’ ইউনিটের দুই শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। টানা ১ ঘন্টার এই ভর্তি পরীক্ষা প্রতিদিন সকাল ৯ টা থেকে শুরু হবে।

এছাড়া, নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য ভর্তি পরীক্ষায় উত্তীর্ণদেরকে ৩ থেকে ৬ আগস্ট রাত ১১.৫৯ ঘটিকার মধ্যে academic.juniv.edu ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে।

এ বছর কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা নিয়ন্ত্রক কমিটি ১০ ইউনিট থেকে কমিয়ে পাঁচ ইউনিটে ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেয়। এর মধ্যে ‘এ’ ইউনিটে (গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ এবং আইআইটি) ৪৬৬ আসনের বিপরীতে ৭৬ হাজার ৩৭৯ জন, ‘বি’ ইউনিটে (সমাজবিজ্ঞান ও আইন অনুষদ) ৩৮৬ আসনের বিপরীতে ৪৮ হাজার ৩৪৭ জন, ‘সি’ ইউনিটে (কলা ও মানবিকী অনুষদ) ৪৬৭ আসনের বিপরীতে ৫৩ হাজার ৪৩০ জন, ‘ডি’ ইউনিটে (জীববিজ্ঞান অনুষদ) ৩২০ আসনের বিপরীতে ২৭ হাজার ৭২৮ জন ও ‘ই’ ইউনিটে (বিজনেস স্টাডিজ ও আইবিএ) ২৫০ আসনের বিপরীতে ১৮ হাজার ৭২১ জন শিক্ষার্থী আবেদন করেছে।

জাবির স্নাতক প্রথম বর্ষ (২০২১-২২ শিক্ষাবর্ষ) ভর্তি পরীক্ষায় ১ হাজার ৮৮৮টি আসনের বিপরীতে মোট ২ লাখ ৮৪ হাজার ৬০৫টি আবেদন জমা পড়েছে। সেই হিসাবে এ বছর প্রতি আসনের বিপরীতে লড়বে প্রায় ১৫১ জন শিক্ষার্থী।

পরীক্ষা সময়সূচীজাবি আসন বিন্যাস

বাংলাদেশ সময়: ১৬:১২:২৭   ১৩৭ বার পঠিত   #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


ঢাকায় আসছেন জাতিসংঘ মানবাধিকার প্রধান
ভুল বুঝতে পেরেছেন সাকিব!
২০৩০ সাল নাগাদ একশ বিলিয়ন ডলার রপ্তানি টার্গেট গার্মেন্ট খাতে
বাণিজ্যিক ভবনে নজরদারি, বাতির ব্যবহার কমাতে বলা হচ্ছে
জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে বিরোধী দলের সমাবেশ থেকে সরকারের পদত্যাগের ডাক
শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুইদিন করা যায় কিনা সে বিষয়টা ভেবে দেখছি: শিক্ষামন্ত্রী
জ্বালানি তেলের দাম একলাফে ৫১ শতাংশের বেশি বাড়ানো হয়েছে
কাদের: নির্বাচন হবে সংবিধান অনুসারে
সাকিবকে ছাড় দেবে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড
আন্তর্জাতিক মহাকাশ স্টেশন ছাড়বে রাশিয়া

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement