ভারতকে হারিয়ে পাকিস্তানের মধুর প্রতিশোধ

Home Page » ক্রিকেট » ভারতকে হারিয়ে পাকিস্তানের মধুর প্রতিশোধ
সোমবার, ৫ সেপ্টেম্বর ২০২২



ফাইল ছবি

বঙ্গনিউজ : দীর্ঘদিন ধরে রানখারায় ভুগতে থাকা বিরাট কোহলি জ্বলে উঠেছেন উপযুক্ত মঞ্চে। এশিয়া কাপে তুলে নিয়েছেন পরপর দুই ফিফটি। আজ রোববার দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে কোহলির হাফসেঞ্চুরির ওপর দাঁড়িয়ে শক্তিশালী সংগ্রহ তোলে ভারত। মোহাম্মদ রিজওয়ান ও মোহাম্মদ নওয়াজ ঝড়ের সুবাদে সেই চ্যালেঞ্জ জিতে গেল পাকিস্তান।

টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে সাত উইকেটে ১৮১ রান করে ভারত। জবাবে এক বল ও পাঁচ উইকেট হাতে রেখে দুর্দান্ত জয় তুলে নেয় পাকিস্তান (১৮২/৫)। এই জয়ে এশিয়া কাপে টানা চার ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বীদের কাছে হারের বৃত্ত ভাঙল পাকবাহিনী। একই সঙ্গে গত সপ্তাহে গ্রুপপর্বের সেই হারের মধুর প্রতিশোধ নিল বাবর আজমের দল।

ভারতের ইনিংসের শুরুটা ছিল বিস্ফোরক। প্রথম পাঁচ ওভারে দলীয় ফিফটি পার করেন দুই ওপেনার লোকেশ রাহুল ও রোহিত শর্মা। পরপর দুই ওভারে দুজনকে সাজঘরে পাঠিয়ে ম্যাচে ফেরে পাকিস্তান। দুজনই আউট হন সমান ২৮ রানে। রোহিত ১৬ বলের ইনিংসে মারেন দুই ছক্কা ও তিন চার। রাহুল ইনিংস সাজান দুই ছক্কা ও এক চারে।

দুই ওপেনার ফেরার পর ভারতের রানের চাকা সচল রাখেন কোহলি। আগের ম্যাচে হংকংয়ের বিরুদ্ধে ৫৯ রানের ইনিংসে অজেয় থাকা এই ব্যাটার আজ করেছেন এক রান বেশি। ৪৪ বলে চারটি চার ও এক ছক্কায় ৬০ রানে ফেরেন কোহলি। রান আউটে কাঁটা পড়ে শেষ ওভারে থামতে হয়েছে তাকে। এ ছাড়া সূর্যকুমার যাদব ১৩, ঋষভ প্যান্ট ১৪ ও দীপক হুদা ১৬ রান করেন।

কঠিন রান তাড়ায় বাবর আজম ফিরলেন শুরুর দিকে; ছোটখাটো একটা ঝড় তুলে। ১০ বলে ১৪ রানে বিদায় নেন পাকিস্তান অধিনায়ক। ফখর জামানকে নিয়ে ধাক্কা সামলে ওঠেন আরেক ওপেনার রিজওয়ান। কিন্তু উইকেটে থিতু হওয়ার পর ১৮ বলে ১৫ রান করে আউট হয়ে যান তিনি। এরপর রিজওয়ান-নওয়াজের বিস্ফোরক জুটি। এই জুটিই গড়ে দিয়েছে ব্যবধান।

তৃতীয় উইকেটে ১১১ রানের জুটি ভাঙে নওয়াজের বিদায়ে। পরের ওভারে ফেরেন রিজওয়ানও। ৫১ বলে ছয় চার ও দুই ছক্কায় ৭১ রানে আউট হন রিজওয়ান। তার সমান চার-ছক্কায় কুড়ি বলে ৪২ রানের বিধ্বংসী ইনিংস খেলেন নওয়াজ। দুজনের বিদায়ে কমে আসে পাকিস্তানের রানের গতি। লড়াইয়ে ফেরে ভারত। কিন্তু তাদের ফেরাটা কেবল ম্যাচ জমিয়ে দিয়েছে।

শেষ দুই ওভারে পাকিস্তানের সামনে ২৬ রানের সমীকরণ। ১৯তম ওভারে ভুবনেশ্বর কুমারের ওভারে ১৯ রান নিতে অগ্রণী ভূমিকা আসিফ আলির। দুই চার ও এক ছক্কা হাঁকান তিনি। ওভারে দুটি ওয়াইডও দিয়েছেন ভারতীয় পেসার। শেষ ওভারে আর্শদীপ সিং ছয় রানের পুঁজি আগলে রাখতে পারলে সেটাই বরং বিস্ময়কর হতো। স্বাভাবিকভাবেই সেটা পানেননি আর্শদীপ।

১১ বলে ১৪ রানে অপরাজিত থাকেন খুশদিল শাহ। আট বলে ১৬ রান নিয়ে আউট হন আসিফ। কিন্তু ম্যাচের প্রেক্ষাপট বিবেচনায় দুজনের ছোটখাটো ইনিংসই হয়ে উঠল মহামূল্যবান। পাকিস্তানের পতন হওয়া পাঁচ উইকেট নিয়েছেন ভারতের পাঁচজন। উইকেটে পেয়েছেন পাকিস্তানের সব বোলারও। তবে দুই উইকেট নিয়ে ম্যাচের সেরা বোলার শাদাব খান।

বাংলাদেশ সময়: ১০:৩৯:৩২   ১০৫ বার পঠিত   #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ক্রিকেট’র আরও খবর


১০ উইকেটে ইংল্যান্ডের জয় : ভারতের বিদায়
স্বপ্নের ফাইনালে পাকিস্তান :টি-টোয়েন্টি বিশ্বকাপ
বাংলাদেশের স্বপ্ন ভেঙে সেমিফাইনালে পাকিস্তান
পাকিস্তানকে গুঁড়িয়ে শ্রীলঙ্কার উৎসব
ভারতকে হারিয়ে পাকিস্তানের মধুর প্রতিশোধ
শনিবার সকালে ফিরছে বাংলাদেশ দল
টি-টোয়েন্টিতে কেমন হবেন ‘ওপেনার’ মুশফিক
ভুল বুঝতে পেরেছেন সাকিব!
সাকিবকে ছাড় দেবে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড
টি-টোয়েন্টি র‍্যাঙ্কিং এ আফিফের উন্নতি

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement