১০ উইকেটে ইংল্যান্ডের জয় : ভারতের বিদায়

Home Page » ক্রিকেট » ১০ উইকেটে ইংল্যান্ডের জয় : ভারতের বিদায়
বৃহস্পতিবার, ১০ নভেম্বর ২০২২



সংগৃহীত

বঙ্গ-নিউজ  :   রাহুল-রোহিতদের সমর্থন দিতে অ্যাডিলেডে ওভালে দর্শকদের জোয়ার নেমেছিল। তাদের প্রত্যাশা অবশ্য হার্দিক পান্ডিয়া-বিরাট কোহলিরা ব্যাট হাতে মিটিয়েছিলেন। কিন্তু হতাশ করেছেন বোলাররা। অ্যালেক্স হেলস ও জস বাটলারের ব্যাটিং দৃঢ়তায় হাসিমুখে বাড়ি ফিরতে পারেননি কোনো সমর্থকই। ভারতকে যে ১০ উইকেটে গুড়িয়ে দিয়েছে ইংল্যান্ড। তাতে আগামী রবিবার মেলবোর্নে ফাইনালে পাকিস্তানের মুখোমুখি হচ্ছে ইংলিশরা।

দুই ইংলিশ উদ্বোধনী ব্যাটার হেলস ও বাটলার স্তব্ধ করে দিয়েছেন ভারতীয় সমর্থকদের। শুরু থেকেই তাদের ব্যাট ছিল আগ্রাসী। পাওয়ার-প্লেতে ৬৩ রান সংগ্রহ করেছিলেন তারা। দশ ওভার শেষে স্কোরকার্ডে ইংল্যান্ডের রান ছিল ৯৮। তখনও ভারতীয় বোলাররা নিতে পারেননি কোনো উইকেট। শেষ পর্যন্ত এই দুই ব্যাটারই জয় নিয়ে মাঠ ছেড়েছেন। তাতে বিশ্বকাপে উদ্বোধনী জুটির রেকর্ডে নাম লেখালেন তারা বাবর রিজওয়ানের সঙ্গে।

ভারতের দেওয়া ১৬৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ভুবনেশ্বরের শুরুর সুইংয়ে একটু নড়বড়ে ছিলেন জস বাটলার। পাওয়ার-প্লেতেও শুরুটা ধীরগতিরই করেন তিনি। আজ অবশ্য ভুবনেশ্বর কুমারের প্রথম চার ডেলিভারির দুটিতেই কাভারের গ্যাপ দিয়ে চার মেরেছেন ইংল্যান্ড অধিনায়ক। দ্বিতীয়টি ক্যাচের মতো উঠেছিল, নাগাল পাননি সূর্যকুমার যাদব। মাঝে স্টাম্পের ওপরে উঠে এসেছিলেন ঋষাভ পান্থ, তবে ফিরে গেছেন আবার।

ভুবনেশ্বর অবশ্য মুভমেন্টের দেখা পেয়েছেন ঠিকই। তবে শেষ বলটি পায়ের ওপর করেছিলেন, ফ্লিক করে চার মারতে ভুল হয়নি বাটলারের। তিন চারের সঙ্গে এ ওভারে এসেছে একটি ওয়াইড। এমন শুরুর পর ইনিংসের পঞ্চম ওভারেই ৫০ রান পেরিয়ে যায় ইংল্যান্ড। সে ওভারে প্রথমে বোলারের মাথার ওপর দিয়ে ছয়। এরপর জায়গা বানিয়ে খেলতে গিয়ে হেলস এজড হলেও সেটি গেছে স্লিপ ও উইকেটকিপারের মাথার ওপর দিয়ে। মোহাম্মদ শামির প্রথম ওভারে এসেছে ১১ রান।

অধিনায়ক বাটলার অপরাজিত থাকেন ৮০ রানে। ৪৯ বল খেলে তার ব্যাট থেকে আসে নয়টি চার ও তিনটি ছক্কা। অন্যদিকে ৪৭ বল খেলে ৮৬ রানে অপরাজিত থেকে অ্যালেক্স হেলস হয়েছেন ম্যাচসেরা। তার ইনিংসটি সাজানো ছিল চারটি চার ও সাতটি ছক্কায়। আক্সার প্যাটেল আর আর্শদীপ সিং ছাড়া বাকি বোলারদেরই তারা করেছেন তুলোধুনো। তবে রানের বন্যা বইয়ে দিলেও কোনো বোলারই আদায় করতে পারেননি একটি উইকেট। ফলে বিশ্বকাপে আরও একবার ১০ উইকেটে হারের তিক্ত স্বাদ পেতে হলো ভারতকে।

এর আগে টস হেরে ব্যাট করতে নামা ভারত ৬ উইকেট হারিয়ে ১৬৮ রান সংগ্রহ করে। হার্দিক পান্ডিয়ার ব্যাটিং ঝড়ে শেষ বেলায় ম্যাচে উত্তাপ ছড়ায়। ৩৩ বলে চারটি চার ও পাঁচটি ছক্কায় তার ব্যাট থেকে আসে ৬৩ রান। অন্যদিকে ৪০ বলে ৫০ রান করে আউট হন বিরাট কোহলি। তার ব্যাট থেকে আসে একটি ছক্কা ও চারটি চার।

ইংল্যান্ডের হয়ে ক্রিস জর্ডান ৪৩ রান দিয়ে শিকার করেছেন তিনটি উইকেট। এছাড়া আদিল রশিদ ও ক্রিস ওকস একটি করে উইকেট লাভ করেন।

বাংলাদেশ সময়: ১৯:৩৭:০৭   ১৮১ বার পঠিত   #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ক্রিকেট’র আরও খবর


অভিষেকেই বাজিমাত বাংলাদেশ অনুর্ধ্ব-১৯ দলের মেয়েদের !
মিশন বাংলাওয়াশ ওয়ানডের টিকিট !
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
১০ উইকেটে ইংল্যান্ডের জয় : ভারতের বিদায়
স্বপ্নের ফাইনালে পাকিস্তান :টি-টোয়েন্টি বিশ্বকাপ
বাংলাদেশের স্বপ্ন ভেঙে সেমিফাইনালে পাকিস্তান
পাকিস্তানকে গুঁড়িয়ে শ্রীলঙ্কার উৎসব
ভারতকে হারিয়ে পাকিস্তানের মধুর প্রতিশোধ
শনিবার সকালে ফিরছে বাংলাদেশ দল
টি-টোয়েন্টিতে কেমন হবেন ‘ওপেনার’ মুশফিক


Bongo News News Archive

আর্কাইভ