চারটি দেশ জব্দ করলো রাশিয়ার হাজার ইউরো

Home Page » জাতীয় » চারটি দেশ জব্দ করলো রাশিয়ার হাজার ইউরো
শনিবার ● ১০ ডিসেম্বর ২০২২


প্রতীকি ছবি- ইউরোপীয় ইউনিয়ন

বঙ্গ-নিউজ: ইউক্রেনে সামরিক হামলার কারণে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা রয়েছে ইউরোপীয় ইউনিয়নের। ওই নিষেধাজ্ঞার আওতায় রাশিয়ার ধনকুবের ও প্রতিষ্ঠানের এক হাজার ৯০০ কোটি ইউরোর মূল্যমানের সম্পদ জব্দ করেছে ইইউভুক্ত কয়েকটি দেশ। খবর এএফপি।

ইইউর পরিসংখ্যান অনুসারে, বেলজিয়াম ৩৫০ কোটি ইউরো, লুক্সেমবার্গ ২৫০ কোটি, ইতালি ২৩০ কোটি এবং জার্মানি ২২০ কোটি ইউরো জব্দ করেছে।

এছাড়া ইউরোপিয়ান ব্লকের ফ্রান্স, অস্ট্রিয়া, স্পেন ও আয়ারল্যান্ড প্রতিটি দেশ ১০০ ইউরোর বেশি সম্পদ জব্দ করেছে।

জব্দকৃত সম্পদ যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন পুনর্গঠনের পেছনে ব্যয় করার কথা ভাবছে ইউরোপীয় ইউনিয়ন।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে যুদ্ধ শুরু করার পর রুশ অর্থনীতির বিরুদ্ধে নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপ করে ইউরোপীয় ইউনিয়ন। ইউক্রেন আগ্রাসনে ভূমিকা রাখার অভিযোগে প্রায় ১২০০ জনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউউ।

ইইউ ব্লকের কার্যনির্বাহী কর্তৃপক্ষ বৃহস্পতিবার নিষেধাজ্ঞা আরোপিত ব্যক্তি এবং সংস্থার সম্পদ জব্দ বাধ্যতামূলক জানিয়ে সদস্য দেশগুলোকে চিঠি দিয়েছে।

নিষেধাজ্ঞা আরোপের পর থেকে এ পর্যন্ত ইউরোপীয় বেশ কিছু রাশিয়ার নিষেধাজ্ঞা আরোপিত ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিপুল পরিমাণ অর্থ-সম্পদ জব্দের কথা জানিয়েছে,। তবে কিছু দেশ পিছিয়ে আছে। কিছু দেশ এখনও ইইউ জোটের নিষেধাজ্ঞা বাস্তবায়ন করেনি।

ইউরোপীয় ইউনিয়নের পাশাপাশি যুক্তরাষ্ট্রসহ মিত্ররা রাশিয়ার বিরুদ্ধে বেশকিছু নিষেধাজ্ঞা আরোপ করেছে। যুক্তরাষ্ট্রসহ কিছু দেশের বিরুদ্ধে পাল্টা নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্রও।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রুশ সেনাবাহিনী। গত ৯ মাসের বেশি সময় ধরে ওই যুদ্ধ চলছে। যুদ্ধে হাজার হাজার মানুষের মৃত্যুর পাশাপাশি ধ্বংসস্তুপে পরিণত হয়েছে পুরো দেশ।

বাংলাদেশ সময়: ২১:৪৩:৩৬ ● ২৭৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ