নাক না গলানোর আহ্বান আমেরিকা-রাশিয়াকে পররাষ্ট্রমন্ত্রীর

Home Page » জাতীয় » নাক না গলানোর আহ্বান আমেরিকা-রাশিয়াকে পররাষ্ট্রমন্ত্রীর
সোমবার ● ২৬ ডিসেম্বর ২০২২


পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন

বঙ্গ-নিউজঃ  বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে নাক না গলাতে আমেরিকা ও রাশিয়াসহ সব দেশকে আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

তিনি বলেন, ‘আমি চাই না, রাশিয়া বা আমেরিকা আমাদের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলাক। আমরা চাই, প্রত্যেক দেশ তাদের যে জেনেভা কনভেনশন আছে, তা মেনে চলবে। আমরা শক্তিশালী, স্বাধীন সার্বভৌম দেশ। এটা যেন সব দেশ মনে রাখে। এই ম্যাসেজ সব দেশের জন্য।’

সোমবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, ‘কোনো দেশেরই আমাদের দেশের অভ্যন্তরীণ বিষয় নিয়ে মাথা ঘামানোর দরকার নেই। তারা তাদের বক্তব্য দেবেন, মতামত দেবেন। এ জন্য একটা রুলস অব অ্যাঙ্গেজমেন্ট আছে, প্রসিডিউর আছে। জেনেভা কনভেনশন আছে- কিভাবে অ্যাপ্রোচ করতে হয়।

‘কোনোভাবে যদি কোনো ইস্যু থাকে, তাহলে তারা আমাদের জানাবেন। থ্রু এ নরমাল প্রসেসে। আমরা নিশ্চয়ই আমাদের কোনো বন্ধুরাষ্ট্র থেকে কেউ কোনো প্রস্তাব দিলে অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করবো।

‘আমাদের মনে আছে যখন ডিএসএ সম্পর্কে আমাদের বন্ধু দেশ আমেরিকা একটা প্রস্তাব দিয়েছিল, আমরা তখন এটা দ্রুত যাচাই-বাছাই করে এর যতগুলো রং অ্যাপ্রিকিয়েশন, ডিফেক্টিভ অ্যাবিউস ছিল- আমরা তা বন্ধ করে দিয়েছি। সুতারাং আমরা ভেরি সেনসেটিভ।’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘তারা যদি ভালো কোনো প্রস্তাব নিয়ে আসে আমরা তা সিরিয়াসলি গ্রহণ করবো। তবে আমি বলতে চাই- এদেশের গণতন্ত্র, বিচার ব্যাবস্থা, মানবাধিকার এসব নিয়ে বেশি পরামর্শ বা মাতব্বরি করার কোনো সুযোগ নাই।

‘কারণ আমরা একমাত্র দেশ পৃথিবীতে- যার ৩০ লাখ লোক রক্ত দিয়েছিল গণতন্ত্র, ন্যায়বিচার, মানবাধিকার ও মানবিকতাকে প্রতিষ্ঠা করতে। গণতন্ত্র যখনই বাধাগ্রস্ত হয়, তখনই আমরা যুদ্ধে যাই। তাই গণতন্ত্র আমাদের মজ্জার মধ্যে। রক্তের কনায়।

‘আওয়ামী লীগ সরকার প্রতিবারই ক্ষমতায় এসেছে, নির্বাচন করে। ১৯৯৬ সালে ক্ষমতায় এসেছিল নির্বাচনে জিতে। আবার ২০০১ সালে ক্ষমতা ত্যাগ করে নির্বাচনে হেরে গিয়ে।’

বাংলাদেশ সময়: ২০:১১:৩৬ ● ৩৫৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ