দক্ষিণ এশিয়ার প্রথম টানেল ২৪ ফেব্রুয়ারি উদ্বোধন !

Home Page » অর্থ ও বানিজ্য » দক্ষিণ এশিয়ার প্রথম টানেল ২৪ ফেব্রুয়ারি উদ্বোধন !
শনিবার ● ১৪ জানুয়ারী ২০২৩


 ---

চট্টগ্রামকে দেশের অর্থনীতির হৃদস্পন্দন উল্লেখ করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গতকাল বলেছেন, কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু টানেলের কাজ শেষ হলে বন্দরনগরী হবে ‘দুই শহরে এক শহর’।

“এটি দক্ষিণ এশিয়ার প্রথম টানেল। এ পর্যন্ত টানেল প্রকল্পের প্রায় ৯৫.৫০ শতাংশ কাজ শেষ হয়েছে এবং এটি ২৪ ফেব্রুয়ারি উদ্বোধন করা হবে,” তিনি বলেছিলেন।

চট্টগ্রাম সার্কিট হাউসে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও কাদের বলেন, এক সময় কেউ ভাবেনি যে বঙ্গবন্ধু টানেল চট্টগ্রামকে চীনের সাংহাইয়ের মতো “দুই শহরের একটি শহরে” পরিণত করবে।

তিনি জানান, আগামী ৩১ জানুয়ারি চট্টগ্রামে মেট্রোরেল প্রকল্পের সম্ভাব্যতা যাচাইয়ের কাজ শেষ হবে।

তিনি আরও বলেন, “আমরা একটি কঠিন ও চ্যালেঞ্জিং সময়ের মধ্য দিয়ে যাচ্ছি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ চলছে, এবং ইউরোপ ও আমেরিকার নিষেধাজ্ঞা ও পাল্টা নিষেধাজ্ঞা একে অপরের ওপর চাপিয়ে দেওয়া হচ্ছে এবং এর ফলে এক-তৃতীয়াংশ বিশ্বের দেশগুলো এখন একটি বড় পরিবর্তনের দিকে যাচ্ছে।”

ইউরোপে জীবনযাত্রার ব্যয় 40 বছরের সর্বোচ্চ রেকর্ডে পৌঁছেছে উল্লেখ করে তিনি বলেন, শ্রীলঙ্কার বৈদেশিক রিজার্ভ তলানিতে দাঁড়িয়েছে এবং পাকিস্তানের রিজার্ভও এখন সংকটজনক অবস্থায় রয়েছে।

তিনি বলেন, বাংলাদেশে সব পণ্যের দাম বেড়েছে তাতে কোনো সন্দেহ নেই।

বৈশ্বিক অর্থনৈতিক সংকটের মধ্যেও বাংলাদেশের রিজার্ভ ভালো অবস্থানে রয়েছে, যোগ করেন কাদের।

তিনি বলেন, উন্নয়নশীল দেশ বাংলাদেশের রিজার্ভ এখন ৩৪ বিলিয়ন মার্কিন ডলার এবং এখনও রিজার্ভ দিয়ে পাঁচ মাসের পণ্য আমদানির সক্ষমতা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৬:৫৭:৩৪ ● ৪৪২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ