মধ্যনগরে ভ্রাম্যমান আদালতের অভিযান: খননযন্ত্র জব্দ ৯০ হাজার টাকা জরিমানা

Home Page » মুক্তমত » মধ্যনগরে ভ্রাম্যমান আদালতের অভিযান: খননযন্ত্র জব্দ ৯০ হাজার টাকা জরিমানা
সোমবার ● ১৬ জানুয়ারী ২০২৩


ভ্রাম্যমান আদালতের অভিযান খননযন্ত্র জব্দ

সাজেদা আহমেদ; বিশেষ প্রতিনিধি, জলবায়ূ ও পরিবেশ,বঙ্গ-নিউজ:
সুনামগঞ্জের মধ্যনগর উপজেলার বংশীকুন্ডা দক্ষিণ ইউনিয়নের চান্দালীপাড়া গুরাদাঘাট সংলগ্ন সোমেশ্বরী নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের অপরাধে এক যুবককে ৯০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
সোমবার (১৬ জানুয়ারি ) দুপুরে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চলাকালে একটি বালু উত্তোলনের খননযন্ত্র সহ তাকে আটকের পর এই জরিমানা আদায় করা করা হয়।
ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন মধ্যনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নাহিদ হাসান খান ।মধ্যনগর থানা পুলিশ ও স্থানীয় ইউনিয়ন পরিষদ এই অভিযানে সহায়তা করে।

উপজেলা প্রশাসন সূত্রে জানাযায়, সোমবার সকালে স্থানীয় লোকজনের মাধ্যমে খবর পেয়ে উপজেলার বংশীকুন্ডা দক্ষিণ ইউনিয়নের চান্দালীপাড়া গুদারাঘাট সংলগ্ন সোমেশ্বরী নদীতে খননযন্ত্র দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ করতে ভ্রাম্যমান আদালতের টিম ঘটনাস্থলে উপস্থিত হয়ে অভিযান পরিচালনা করেন। এ সময় কামরান মিয়া (২৪) নামে এক যুবককে বালু উত্তোলন করার সময় হাতেনাতে আটক করা হয়। পরে সেখানে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট অভিযুক্ত কামরান মিয়াকে ৯০ হাজার টাকা অর্থদণ্ড করেন এবং বালু উত্তোলনে ব্যবহৃত সরঞ্জামাদি জব্দ করে ইউনিয়ন পরিষদের ৫ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য মোঃ কামাল মিয়ার জিম্মায় হস্তান্তর করেন।

বংশীকুন্ডা দক্ষিণ ইউনিয়নের চেয়ারম্যান রাসেল আহমদ জানান, ‘বে-আইনীভাবে খননযন্ত্র দিয়ে নদী থেকে বালু উত্তোলনের কারনে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। এতে তীরবর্তী গ্রামের বাড়ীঘর সহ সকল ভৌত অবকাঠামো ধ্বসে পরার সম্ভাবনা থাকে। তাই পরিবেশ বিধ্বংসী এসব অবৈধ খনন বন্ধে কঠোর ব্যবস্থা নেয়া উচিত।’
খননযন্ত্র জব্দ ও অর্থদণ্ডের বিষয়টি নিশ্চিত করে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নাহিদ হাসান খান বলেন, ‘অবৈধভাবে বালু উত্তোলনসহ পরিবেশের জন্য ক্ষতিকর কর্মকান্ড বন্ধে এবং রাষ্ট্র ও জনগনের স্বার্থপরিপন্থী কাজের বিরুদ্ধে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।’

বাংলাদেশ সময়: ২০:২৬:২৭ ● ৪৮১ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ