নতুন প্রজন্ম তৈরিতে সাহিত্য-সংস্কৃতির প্রভাব অপরিসীম,রাষ্ট্রপতি

Home Page » জাতীয় » নতুন প্রজন্ম তৈরিতে সাহিত্য-সংস্কৃতির প্রভাব অপরিসীম,রাষ্ট্রপতি
সোমবার ● ৩০ জানুয়ারী ২০২৩


বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ ।

অভিভাবকদের প্রতি তাদের সন্তানদের নিয়মিত শিক্ষার পাশাপাশি বিভিন্ন সৃজনশীল কর্মকাণ্ডে সম্পৃক্ত করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ । রবিবার (২৯ জানুয়ারি) রাজধানী ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এ আহবান জানান তিনি। বলেন, সৃজনশীল প্রজন্ম তৈরিতে সাহিত্য ও সংস্কৃতির প্রভাব অপরিসীম।”

রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, “শিক্ষার পাশাপাশি, শিল্প, সাহিত্য ও খেলাধুলাসহ বিভিন্ন পাঠক্রম বহির্ভূত কর্মকাণ্ডে শিশুদের সম্পৃক্ত করে তাদের মানসিক বিকাশের পথ সুগম করা খুবই জরুরি। প্রত্যেক শিশুরই ব্যক্তিত্ব আছে। আসুন আমরা তাদের জন্য তা সঠিকভাবে প্রকাশ করার সুযোগ তৈরি করি।”

শিশুদের সৃজনশীল মন ও মানসিক বিকাশে শিশু একাডেমির বিরাট ভূমিকা রয়েছে বলে উল্লেখ করেন রাষ্ট্রপতি। শিশুদের জাতির ভবিষ্যৎ কর্ণধার হিসাবে আখ্যায়িত করে তিনি বলেন, “শিশুদের অবশ্যই ভালো নাগরিক হিসাবে গড়ে তুলতে হবে। কারণ তারা ভবিষ্যতে দেশের দায়িত্ব বহন করবে।

ধর্ম, বর্ণ ও আর্থিক অবস্থা নির্বিশেষে, শিশুদের সার্বিক বিকাশে এবং তাদের অভ্যন্তরীণ সম্ভাবনাকে বিকাশে সাহায্য করার জন্য সকলকে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। তিনি বলেন, “শিশুদের আলোকিত নাগরিক হিসাবে গড়ে তোলা সবার দায়িত্ব। এছাড়া, তাদের প্রতিভা বিকাশের জন্য উপযুক্ত পরিবেশ, যত্ন এবং অনুপ্রেরণা প্রয়োজন।

রাষ্ট্রপতি অভিভাবকদের প্রতি শিশুদের ন্যায়বিচার ও সত্য-মিথ্যার পার্থক্য, সততা, দয়া, দেশপ্রেম এবং জীবনের প্রতি ভালোবাসা এবং সকল প্রয়োজনীয় বিষয়ে সঠিক শিক্ষা প্রদানের পরামর্শ দেন।

বাংলাদেশ সময়: ১৩:৫৫:০৪ ● ২৬০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ