স্বাস্থ্য সুরক্ষার আওতায় বিনামূল্যে চিকিৎসা পাবেন ৬০ লাখ মানুষ: স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

Home Page » জাতীয় » স্বাস্থ্য সুরক্ষার আওতায় বিনামূল্যে চিকিৎসা পাবেন ৬০ লাখ মানুষ: স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক
রবিবার ● ১২ ফেব্রুয়ারী ২০২৩


স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক
বাংলাদেশের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন যে স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির আওতায় ৬০ লাখ মানুষকে বিনামূল্যে চিকিৎসা সেবা ও ওষুধ দেওয়া হবে। শনিবার (১১ ফেব্রুয়ারি) বিকালে মানিকগঞ্জ জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে, সম্প্রসারিত স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির (এসএসকে) উদ্বোধন উপলক্ষে আয়োজিত মতবিনিময় সভায় এ কথা জানান স্বাস্থ্যমন্ত্রী।

জাহিদ মালেক বলেন, “স্বাস্থ্যসেবা এসডিজির একটি লক্ষ্য। এসডিজি অর্জন করতে স্বাস্থ্য বিভাগে বিভিন্ন নতুন কর্মসূচি চালু করা হয়েছে। এরই অংশ হিসেবে মানিকগঞ্জসহ দেশের আরও ছয়টি জেলায় স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচি(এসএসডি) চালু করা হয়েছে। এতে প্রায় ১৫লাখ পরিবারে ৬০ লক্ষ মানুষ স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির আওতায় আসবে।”

স্বাস্থ্যমন্ত্রী বলেন, “প্রতি পরিবারকে একটি স্বাস্থ্যসেবার কার্ড দেওয়া হবে। এই কার্ডের মাধ্যমে স্বাস্থ্য সুরক্ষায় প্রত্যেকেই বিনামূল্যে চিকিৎসাসেবা, ঔষধ, যাতায়াত খরচ পাবে। নিজের পকেট থেকে মাত্র ৩৬ টাকা খরচ হবে। বাকি টাকা দেবে সরকার। প্রতি পরিবারের স্বাস্থ্যসেবায় বছরে ৫০ হাজার টাকা ব্যয় করবে সরকার। পর্যায়ক্রমে সারাদেশেই এই স্বাস্থ্যসেবা চালু করা হবে।”

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, “স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির আওতায় অতি দরিদ্রদের প্রতিবছর বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়া হবে। বেশ কয়েক বছর আগে টাঙ্গাইলে এর পাইলট প্রকল্প শুরু হয়েছিল। এ প্রকল্পটি আরও ছয়টি জেলায় উন্নীত করা হবে। এরমধ্যে সর্বপ্রথম মানিকগঞ্জে উদ্বোধন করা হলো। সাত উপজেলার দেড় লাখ পরিবারকে প্রতিবছর ৫০ হাজার টাকার প্যাকেজে বিভিন্ন রোগের চিকিৎসা ও ওষুধ বিতরণ করা হবে। প্রথমে এমন ব্যবস্থা সরকারি হাসপাতালে করা হলেও, পরে বেসরকারি হাসপাতালগুলোকে এর আওতায় নিয়ে আসা হবে।”

জাহিদ মালেক আরও বলেন, “ঢাকা কেন্দ্রিক স্বাস্থ্যসেবাকে আমরা জেলা, উপজেলা এমনকি ইউনিয়ন পর্যায়ে পৌঁছে দিতে চাই। এজন্য প্রতিটি জেলা হাসপাতালে ১০ বেডের আইসিইউ ও ডায়ালাইসিস ইউনিট স্থাপন করবো। আমরা টেলিমেডিসিন নিয়ে কাজ করছি যাতে মানুষ ঘরে বসে উন্নত চিকিৎসা সেবা নিতে পারেন। স্বাস্থ্যসেবার মান বাড়ানোর জন্য কাজ করে যাচ্ছে সরকার।”

বাংলাদেশ সময়: ১০:৩৯:০৩ ● ১৮২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ