বিনা প্রতিদ্বন্দ্বিতায় দেশের ২২তম রাষ্ট্রপতি হলেন মো. সাহাবুদ্দিন

Home Page » জাতীয় » বিনা প্রতিদ্বন্দ্বিতায় দেশের ২২তম রাষ্ট্রপতি হলেন মো. সাহাবুদ্দিন
সোমবার ● ১৩ ফেব্রুয়ারী ২০২৩


দেশের বাইশতম রাষ্ট্রপতি হলেন মোঃ সাহাবুদ্দিন

বঙ্গ-নিউজ: বিনা প্রতিদ্বন্দ্বিতায় দেশের ২২তম রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হয়েছেন মো. সাহাবুদ্দিন চুপ্পু। ১৩ ফেব্রুয়ারি, সোমবার রাষ্ট্রপতি হিসেবে তার নাম ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। এ বিষয়ে আজ প্রজ্ঞাপন দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

এর আগে ১২ ফেব্রুয়ারি, রোববার আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মো. সাহাবুদ্দিন চুপ্পুর নাম নির্বাচন কমিশনে দাখিল করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

মো. সাহাবুদ্দিন চুপ্‌পুর জন্ম ১৯৪৯ সালে। গ্রামের বাড়ি পাবনায়। ছাত্রজীবনে পাবনায় ছাত্রলীগের সক্রিয় নেতা ছিলেন।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অংশ নেন মো. সাহাবুদ্দিন। মো. সাহাবুদ্দিন ১৯৮২ সালে বিসিএস (বিচার) ক্যাডার হিসেবে যোগ দেন। বিচারকের বিভিন্ন পদে চাকরি শেষে ২৫ বছর পর ২০০৬ সালে জেলা ও দায়রা জজ হিসেবে অবসর নেন।

২০০১ সালে আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনের নেতাকর্মী এবং সংখ্যালঘু সম্প্রদায়ের উপর হামল, হত্যা, ধর্ষণ ও লুণ্ঠনের ঘটনা ঘটে। ঘটনার তদন্তে গঠন করা কমিশনের প্রধানের দায়িত্ব পালন করেছিলেন মো. সাহাবুদ্দিন চুপ্‌পু।

২০১১ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত মো. সাহাবুদ্দিন চুপ্‌পু দুর্নীতি দমন কমিশনের (দুদক) কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়াও তিনি আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপকমিটির চেয়ারম্যান। প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা প্রয়াত এইচ টি ইমাম মারা গেলে মো. সাহাবুদ্দিন চুপ্পুকে মনোনয়ন দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বাংলাদেশ আওয়ামী লীগের সর্বশেষ জাতীয় কাউন্সিলে নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি ব্যক্তিগত জীবনে এক পুত্র সন্তানের পিতা এবং তার স্ত্রী প্রফেসর ড. রেবেকা সুলতানা সরকারের সাবেক যুগ্ম সচিব ছিলেন।

বাংলাদেশ সময়: ২০:৪৯:৫৫ ● ৩৪৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ