মধ্যনগর উপজেলায় এনআইএলজি’র তিন দিনব্যাপী মৌলিক প্রশিক্ষণ

Home Page » অর্থ ও বানিজ্য » মধ্যনগর উপজেলায় এনআইএলজি’র তিন দিনব্যাপী মৌলিক প্রশিক্ষণ
বুধবার ● ১৫ ফেব্রুয়ারী ২০২৩


 এনআইএলজি’র তিন দিনব্যাপী মৌলিক প্রশিক্ষণ

সাজেদা আহমেদ, জলবায়ূ ও পরিবেশ বিষয়ক বিশেষ প্রতিনিধি:
সুনামগঞ্জের মধ্যনগর উপজেলায় ইউপি চেয়ারম্যান, সচিব ও সদস্যদের নিয়ে জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি)র উদ্যোগে আজ থেকে শুরু হয় তিনদিনের(১৪-১৬ ফেব্রুয়ারী) মৌলিক প্রশিক্ষণ কোর্স(২য়ধাপ)।
উপজেলা প্রশাসনের সার্বিক ব্যবস্থাপনায় এতে চারটি ইউনিয়নের মোট ৫৬জন প্রশিক্ষনার্থী অংশগ্রহণ করেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদ হাসান খানের শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে প্রশিক্ষণ কোর্সের শুভ সূচনা হয়। সকাল সাড়ে নয়টা থেকে বিকাল সাড়ে চারটা পর্যন্ত মধ্যনগর বিপি হাইস্কুল এন্ড কলেজ মিলনায়তনে প্রশিক্ষণ কোর্সটির ট্রেইনার ছিলেন উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মানবেন্দ্র চন্দ্র দাস,এনআইএলজি’র রিসোর্সপার্সন আবুল আক্তার মোহম্মদ হাসেমী।
স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন,২০০৯ এর ধারা ও তফসিল সমূহ,ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের দ্বায়িত্ব কর্তব্য, বার্ষিক বাজেট প্রণয়ন, আদর্শ কর নিরুপন ও আদায়, গ্রাম আদালত কার্যক্রম, উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন, পঞ্চবার্ষিকী পরিকল্পনা, সরকারি ক্রয় পদ্ধতি, হিসাব ও নিরীক্ষা, জলবায়ুর প্রভাব নিরুপন,পরিবেশ সংরক্ষণ, দূর্যোগ ব্যবস্থাপনার মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন, ভূমির ব্যবহার, ভবনের নকশা অনুমোদন, ধুমপান ও তামাক নিয়ন্ত্রণ, সিটিজেন চার্টার সহ বিভিন্ন বিষয়ে একক ও দলগত অনুশীলন, আলোচনা এবং প্রশ্নোত্তর এর মধ্যদিয়ে প্রথম দিনের প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে।
বংশীকুন্ডা দক্ষিণ ইউনিয়নের সংরক্ষিত নারী সদস্য মমতা বেগম বলেন, ‘প্রশিক্ষণে অংশ নিয়ে আমি অনেক কিছু জানতে পেরেছি।’
এই মৌলিক প্রশিক্ষণ কর্মশালা স্থানীয় সরকারের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান ইউনিয়ন পরিষদকে আরো শক্তিশালী ও গণমূখী করবে বলে মতামত দেন মধ্যনগর উপজেলার নির্বাহী কর্মকর্তা নাহিদ হাসান খান।

বাংলাদেশ সময়: ২:৩৬:১৫ ● ৪০৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ