চীনের গুপ্তচর বেলুন নয়,আবহাওয়ার তথ্য বেলুন;তাইওয়ান

Home Page » জাতীয় » চীনের গুপ্তচর বেলুন নয়,আবহাওয়ার তথ্য বেলুন;তাইওয়ান
মঙ্গলবার ● ১৪ ফেব্রুয়ারী ২০২৩


তাইওয়ানের আকাশে টহলরত জঙ্গী বিমান

বঙ্গ-নিউজ: তাইওয়ানের আকাশে চীনের কোনো গুপ্তচর বেলুন নেই বলে নিশ্চিত করেছে দ্বীপটির জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়। আজ  তাইওয়ানের সামরিক বাহিনী জানিয়েছে, এখন পর্যন্ত তাইওয়ানের আকাশসীমায় শনাক্ত করা চীনা বেলুনগুলো সবই আবহাওয়ার তথ্য উদ্ধার সংক্রান্ত বেলুন। এগুলো তাইওয়ানের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি নয়। রেডিও ফ্রি এশিয়ার খবর।

জেনারেল স্টাফ ফর ইন্টেলিজেন্সের সহকারী ডেপুটি চিফ মেজর জেনারেল হুয়াং ওয়েন-চি একটি প্রেস ব্রিফিংয়ে বলেছেন, চীন থেকে এখন শনাক্ত হওয়া বেলুনগুলো সবই আবহাওয়া শনাক্তকরণ বেলুন। এগুলো আকারে ছোট এবং ওজনে হালকা। একটি নির্দিষ্ট উচ্চতায় উড়ে যাওয়ার সময় এগুলো স্বয়ংক্রিয়ভাবে ফেটে যায়।

তিনি বলেন, তাইওয়ানের সামরিক বাহিনীর কাছে মার্কিন সেনাবাহিনীর মতোই বেলুন শনাক্তকরণ প্রযুক্তি রয়েছে। গুরুতর হুমকির সৃষ্টি করে এমন যেকোনো বেলুনকে গুলি করে ভূপাতিত করতে আমরা সক্ষম। কিন্তু এখন পর্যন্ত হুমকি সৃষ্টিকারী কোনো বেলুন দেখা যায়নি।

তাইওয়ানের কর্মকর্তারা বলেছেন, চীনা চারটি বেলুন ২০২২ সালের ফেব্রুয়ারিতে উত্তর তাইওয়ানের আকাশে শনাক্ত করা হয়েছিল। চারটিই আবহাওয়া সংক্রান্ত বেলুন। চীনের হুমকি মোকাবেলার ব্যাপারে তাইওয়ানের যথেষ্ট অভিজ্ঞতা রয়েছে।

তাইওয়ানের ইনস্টিটিউট ফর ন্যাশনাল ডিফেন্স অ্যান্ড সিকিউরিটি রিসার্চের ভারপ্রাপ্ত উপ-প্রধান নির্বাহী কর্মকর্তা শেন মিং শিহ বলেন, তাইওয়ানের বিমান বাহিনী তার আকাশসীমা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে এবং নিরাপত্তা লঙ্ঘনের যে কোনো চিহ্নের প্রতিক্রিয়া জানাব আমরা। চীনা রকেট বাহিনীর বেলুন ইউনিট রয়েছে তা আমাদের অজানা নয়।

এর আগে মার্কিন যুক্তরাষ্ট্র জানায়, তারা দক্ষিণ ক্যারোলিনার উপকূল থেকে নামানো বেলুনের ‌বিশেষ ধ্বংসাবশেষ উদ্ধার করেছে। ইউএস নর্দার্ন কমান্ড সর্বশেষ বিবৃতিতে জানিয়েছে, ক্রুরা বেলুনের সকল সেন্সর, ইলেকট্রনিক্স টুকরো এবং কাঠামোর বড় অংশ পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছে। সেন্সরগুলোর নজরদারি ক্ষমতা বিশ্লেষণ করা হবে।

গতকাল সোমবার হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তার মুখপাত্র জন কিরবি সাংবাদিকদের বলেন, গোয়েন্দা তথ্য সংগ্রহের জন্য চীনের বেলুন কর্মসূচি রয়েছে, যা পিপলস লিবারেশন আর্মির সাথে যুক্ত। তার দাবি, মার্কিন কর্তৃপক্ষ বিষয়টি ধরতে সক্ষম হয়েছে।

তিনি বলেন, আমরা জানি এই নজরদারি বেলুনগুলো আমাদের কিছু নিকটতম মিত্র এবং অংশীদারসহ বিশ্বের একাধিক মহাদেশের কয়েক ডজন দেশ অতিক্রম করেছে।

বাংলাদেশ সময়: ২১:১৭:২৩ ● ২৮৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ