তুরস্কে ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধার কাজ চালাচ্ছে বাংলাদেশ দল

Home Page » জাতীয় » তুরস্কে ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধার কাজ চালাচ্ছে বাংলাদেশ দল
বুধবার ● ১৫ ফেব্রুয়ারী ২০২৩


তুরস্কের আদিয়ামান শহরে  উদ্ধার কাজ চালাচ্ছে বাংলাদেশ দল

বঙ্গ-নিউজ: তুরস্কে স্মরণকালের ভয়াবহ ভূমিকম্পে বিপর্যস্ত দেশটির পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ। পৃথিবীর বিভিন্ন দেশের পাশাপাশি বাংলাদেশ থেকেও যাওয়া একটি উদ্ধারকারী দল ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধার তৎপরতা চালাচ্ছে।

এখন পর্যন্ত ধ্বংসস্তূপে অনুসন্ধান চালিয়ে ২৩ জনকে উদ্ধার করেছে বাংলাদেশ। তাদের মধ্যে একজন জীবিত ও বাকিরা মৃত। আজ বিকালে ফায়ার সার্ভিস সদর দপ্তর থেকে তুরস্কে যাওয়া বাংলাদেশের উদ্ধারকারী দলের সর্বশেষ পরিস্থিতি জানিয়েছেন মিডিয়া কর্মকর্তা শাজাহান সিকদার।

তিনি জানান, তুরস্কের থেকে উদ্ধারকারী দল তাদের সর্বশেষ পরিস্থিতি জানিয়েছে। উদ্ধার অভিযানের শুরুর পর থেকে এ পর্যন্ত মোট ২৩ জনকে উদ্ধার করেছেন তারা। এদের মধ্যে একজনকে জীবিত, বাকি ২২ জনকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়। তবে উদ্ধার অভিযান চলমান রয়েছে।

গেল ৮ ফেব্রুয়ারি রাত ১০টায় বাংলাদেশ সেনাবাহিনীর নেতৃত্বে ৪৬ সদস্যের একটি বিশেষ উদ্ধারকারী দল তুরস্কের উদ্দেশ্যে যাত্রা করেন। ৯ ফেব্রুয়ারি রাত ৯টা ৪৬ মিনিটে আদানা মিলিটারি এয়ার বেইসে পৌঁছায় বাংলাদেশ বিমান বাহিনীর সি-১৩০ বিমানটি। সেখান থেকে ক্ষতিগ্রস্ত আদিয়ামান শহরে পৌঁছে উদ্ধার কাজ শুরু করে তারা।

উদ্ধারকারী দলে ২৪ জন সেনাসদস্য এবং ১২ জন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদস্যের সমন্বয়ে ৩৬ সদস্যের আরবান সার্চ অ্যান্ড রেসকিউ টিম রয়েছে। সেই সঙ্গে বিশেষজ্ঞ চিকিৎসকসহ ১০ সদস্যের সেনাবাহিনীর দুইটি মেডিক্যাল টিম রয়েছে।

তুরস্ক ও সিরিয়ায় সীমান্তে গেল ৬ ফেব্রুয়ারি ভোরে ৭ দশমিক ৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে। এখন পর্যন্ত দেশ দুটিতে নিহতের সংখ্যা ৪১ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে তুরস্কে ৩৫ হাজারের বেশি এবং সিরিয়ায় ৫ হাজার ৮০০ জনেরও মতো মানুষ প্রাণ হারিয়েছেন। এখনো ধ্বংসস্তূপের নিচে অনেকেই চাপা পড়ে আছেন বলে জানিয়েছে দুই দেশের সরকার।

বাংলাদেশ সময়: ২০:৪৪:৪২ ● ৪১৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ