পাঁচজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল

Home Page » জাতীয় » পাঁচজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল
সোমবার ● ২০ ফেব্রুয়ারী ২০২৩


ফাইল ছবি- আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল

বঙ্গ-নিউজ: মহান মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধ মামলায় ময়মনসিংহের ত্রিশালে ডা. খন্দকার গোলাম সাব্বির আহমদসহ পাঁচজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। আজ সোমবার ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল এ রায় ঘোষণা করেন।

ট্রাইব্যুনালের অন্য দুই বিচারপতি হলেন বিচারপতি আবু আহমেদ জমাদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম। আদালতে রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন আইনজীবী সুলতান মাহমুদ সিমন, রেজিয়া সুলতানা চমন ও ব্যারিস্টার তাপস কান্তি বল।

আসামিপক্ষে ছিলেন আইনজীবী আব্দুস সোবহান তরফদার, মিজানুল ইসলাম ও গাজী এম এইচ তামিম। এর আগে, ১৬ ফেব্রুয়ারি এ মামলায় রায় ঘোষণার জন্য আজকের দিন ধার্য করা হয়।

প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন বলেন, এ মামলার আসামি আটজন। এর মধ্যে ছয়জনকে গ্রেপ্তার করা হয়। তার মধ্যে জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য এম এ আব্দুল হান্নান, তার ছেলে মো. রফিক সাজ্জাদ (৬২) ও মিজানুর রহমান মিন্টু (৬৩) মারা গেছেন।

এছাড়া গ্রেপ্তার হয়ে কারাগারে আছেন মো. হরমুজ আলী (৭৩), মো. আব্দুস সাত্তার (৬১) ও খন্দকার গোলাম রব্বানী (৬৩)। আর ডা. খন্দকার গোলাম ছাব্বির আহমাদ (৬৯) ও মো. ফখরুজ্জামান (৬১) নামে দুই আসামি পলাতক।

২০১৮ সালের ৪ নভেম্বর মানবতাবিরোধী অপরাধ মামলায় এম এ হান্নান ও তার ছেলেসহ আটজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে ট্রাইব্যুনাল।

মামলা সূত্রে জানা যায়, মুক্তিযুদ্ধ চলাকালে শান্তি কমিটির ময়মনসিংহ শহর শাখার আহ্বায়ক এম এ হান্নানের নির্দেশে রাজাকার কমান্ডার আনিসুর রহমান মানিক ও সামসুল হক বাচ্চুসহ পাক বাহিনী কালির বাজার ও কানিহারী এলাকায় গণহত্যা, কয়েক কোটি টাকার সম্পদ লুণ্ঠন, ধর্ষণ, নির্যাতন ও অগ্নিসংযোগ করেন।

বাংলাদেশ সময়: ২০:০৬:১১ ● ৩০৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ