তাজিকিস্তানে ৭.২ মাত্রার খুবই শক্তিশালী ভূমিকম্প

Home Page » জাতীয় » তাজিকিস্তানে ৭.২ মাত্রার খুবই শক্তিশালী ভূমিকম্প
বৃহস্পতিবার ● ২৩ ফেব্রুয়ারী ২০২৩


তাজিকিস্তানে ৭.২ মাত্রার খুবই শক্তিশালী ভূমিকম্প
বঙ্গনিউজঃ    এবার চীনের সীমান্তবর্তী দেশ তাজিকিস্তানে ৭.২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। আজ বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) সকালে দেশটিতে শক্তিশালী এই ভূমিকম্প আঘাত হানে বলে বার্তা সংস্থা রয়টার্স এর প্রতিবেদনে বলা হয়েছে।

স্থানীয় সময় সকাল ৮ টা ৩৭ মিনিটে ১০ কিলোমিটার (৬ মাইল) গভীরতায় প্রায় ৭.২ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে। চীনের ভূমিকম্প নেটওয়ার্ক কেন্দ্রের বরাত দিয়ে বৃহস্পতিবার চীনের রাষ্ট্রীয় টেলিভিশন সিসিটিভি তাজিকিস্তানে ভূমিকম্পের এই তথ্য সামনে এনেছে।

সিসিটিভি জানিয়েছে, ভূমিকেন্দ্রটি চীনের নিকটতম সীমান্ত থেকে প্রায় ৮২ কিলোমিটার দূরে এবং জিনজিয়াং অঞ্চলের পশ্চিমাঞ্চলের কাশগড় এবং আর্টাক্সে তীব্রভাবে অনুভূত হয়েছে। উপকেন্দ্রের পাঁচ কিলোমিটারের মধ্যে এর গড় উচ্চতা ছিল প্রায় ৪ হাজার ৬৫৫ মিটার।

প্রাথমিকভাবে এতে ক্ষয়ক্ষতির কোনো তথ্য পাওয়া যায়নি। কারণ কম জনবহুল ওই অঞ্চলটি সুউচ্চ পামির পর্বত দিয়ে বেষ্টিত।

এদিকে গত ৬ ফেব্রুয়ারি ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠেছিল সিরিয়া ও তুরস্ক। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৭.৮। সেখানেই থেমে থাকেনি পরপর আফটার শকে কেঁপে ওঠে তুরস্ক ও সিরিয়া। এই শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা ‘দ্য গার্ডিয়ান’ সংবাদ মাধ্যম অনুয়াযী ৪৭ হাজারের বেশি। এখনও ধ্বংসস্তূপে অনেকের লাশ রয়েছে বলে মনে করা হচ্ছে। তুরস্ক এরই মধ্যেই উদ্ধার, ধ্বংসস্তূপ পরিষ্কার ও গৃহহীনদের স্থিতিশীল করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

এই পরিস্থিতির মধ্যেই গত সোমবার তুরস্কের হাতায় প্রদেশের ডেফনে শহরে স্থানীয় সময় রাত ৮টা ৪ মিনিটে আবার ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। এখন পর্যন্ত ৮ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে এই ভূমিকম্পে।

সূত্র: রয়টার্স।

বাংলাদেশ সময়: ১১:০৬:৪৯ ● ২৫৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ