কালবৈশাখী ও শিলাবৃষ্টির সম্ভাবনা !

Home Page » জাতীয় » কালবৈশাখী ও শিলাবৃষ্টির সম্ভাবনা !
শুক্রবার ● ১০ মার্চ ২০২৩


প্রতীকি ছবি-আবহাওয়া সতর্কতা

বঙ্গ-নিউজ: আগামী সপ্তাহে বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গের ওপর দিয়ে শক্তিশালী কালবৈশাখী ঝড়, শিলাবৃষ্টি ও তীব্র বজ্রপাতের প্রবল সম্ভাবনা রয়েছে। ঝড়ের প্রভাবে দেশের সব জেলায় ১৫ থেকে ১৯ মার্চ বৃষ্টিপাতের জোরালো সম্ভাবনা রয়েছে। ঝড় ও শিলাবৃষ্টিতে ফসলহানির আশঙ্কা থেকে কৃষকদের ১৪ মার্চ মঙ্গলবারের আগেই আলু, সরিষা ও অন্যান্য ফসল ক্ষেত থেকে তুলে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

কানাডার সাকাচেওয়ান ইউনিভার্সিটির গবেষক মোস্তফা কামাল পলাশ জানিয়েছেন, ১৫ মার্চ থেকে ১৯ মার্চ পর্যন্ত বাংলাদেশ ও পশ্চিমবঙ্গে শক্তিশালী কালবৈশাখী, শিলাবৃষ্টি ও প্রচণ্ড বজ্রপাতের প্রবল সম্ভাবনা (৭০-৮০% এর বেশি) রয়েছে। কালবৈশাখীর প্রভাবে দেশের সব জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট ও রংপুর বিভাগের জেলাগুলোয় কালবৈশাখীর তীব্রতা সবচেয়ে বেশি থাকবে। ঢাকা শহরের ওপর দিয়েও ঝড় বয়ে যেতে পারে। এসব বিভাগের অনেক জেলায় ৩০ থেকে ৭০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

ফেসবুক পোস্টে এ আবহাওয়াবিদ জানান, ময়মনসিংহ ও সিলেট বিভাগের সব জেলায়, ঢাকা বিভাগের কিশোরগঞ্জ, চট্টগ্রাম বিভাগের ব্রাহ্মণবাড়িয়া এবং রাজশাহী বিভাগে রাজশাহী ও চাঁপাই নবাবগঞ্জ জেলায় সবচেয়ে বেশি বজ্রপাতের ঝুঁকি রয়েছে। মৌসুমের প্রথম কালবৈশাখী ঝড় হওয়ায় বৃষ্টির চেয়ে ধুলিঝড় বেশি হতে পারে। আগামী ১৭-১৮ মার্চ দুইদিন সবচেয়ে বেশি ঝড় হতে পারে।

কালবৈশাখী ও শিলাবৃষ্টিতে ফসলহানির আশঙ্কা থাকায় কৃষকদের উদ্দেশে পরামর্শে তিনি বলেছেন, আলু ও সরিষা তুলে ফেলার মতো হলে তা ১৪ মার্চের মধ্যে ক্ষেত থেকে তুলে ফেলাই উত্তম। অন্যান্য শস্যের বিষয়ে সংশ্লিষ্ট এলাকার কৃষি অফিসার বা ব্লক সুপারভাইজারের পরামর্শ অনুযায়ী সিদ্ধান্ত নিতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ২১:০৪:০৮ ● ৬৪৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ