সৌদীতে দেখা যায়নি ,দেশে আজ কতটা সম্ভব রমজানের চাঁদ দেখতে পাওয়া

Home Page » জাতীয় » সৌদীতে দেখা যায়নি ,দেশে আজ কতটা সম্ভব রমজানের চাঁদ দেখতে পাওয়া
বুধবার ● ২২ মার্চ ২০২৩


---
বঙ্গ-নিউজ :    কখনো কখনো বাংলাদেশের আকাশে নতুন চাঁদ (হেলাল) দৃশ্যমান হয়। তবে আকাশ পরিষ্কার থাকলে আজ বুধবার বাংলাদেশসহ উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, আফ্রিকা, ইউরোপ ও এশিয়া মহাদেশের বহু দেশে পবিত্র মাহে রমজানের চাঁদ দেখা যাবে।

বছরের প্রতিটি দিনের সূর্যের উদয় ও অস্তের নির্ভুল হিসাব জানার কারণে নামাজের চিরস্থায়ী ক্যালেন্ডার তৈরি করে মুসলিমরা সে অনুযায়ী পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করছে। একইভাবে নতুন চাঁদ উদয়ের সময় ও স্থান সম্পর্কে বিজ্ঞানীরা জানেন। এই জ্ঞানের ভিত্তিতে নতুন চাঁদ উদয়ের সময়, স্থান ও দৃশ্যমান হওয়ার এলাকাসংবলিত ক্রিসেন্ট ভিজিবিলিটি ম্যাপ তৈরি করা হয়েছে।

প্রতি বছরের ১২ মাসের ক্রিসেন্ট মুন ভিজিবিলিটি ম্যাপ ইন্টারনেটে পাওয়া যায়। ইন্টারনেটে ১৪৩৮ হিজরি সন থেকে ১৪৬৫ হিজরি সন পর্যন্ত ক্রিসেন্ট ভিসিবিলিটি ম্যাপ যে কেউ দেখতে পারে। সূর্যের উদয় অস্তের সময়ের মতো নতুন চাঁদ উদয়ের হিসাবও নির্ভুল বলে আমরা বিশ্বাস করতে পারি।

১৪৪৪ হিজরি সনের রমজান মাসের ক্রিসেন্ট ভিজিবিলিটি ম্যাপ একটু মনোযোগসহকারে দেখলে সবাই স্পষ্টভাবে বুঝতে পারবেন, আজকের ভিসিবিলিটি ম্যাপে গাঢ় সবুজ রঙের ‘এ’ জোনের মধ্যে অবস্থিত দেশগুলোয় আকাশ মেঘলা না হলে, খালি চোখে নতুন চাঁদ স্পষ্টভাবে সবাই দেখতে পাবে। ‘এ’ জোনের মধ্যে রয়েছে প্রশান্ত মহাসাগরসহ এর পূর্ব দিকে উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, আটলান্টিক মহাসাগর, আফ্রিকা, ইউরোপ ও এশিয়া মহাদেশের বহু দেশ ও কোনো কোনো দেশের অংশবিশেষ।

এরপর রয়েছে হালকা নীল রঙের ‘বি’ জোন। যার মধ্যে অবস্থিত দেশগুলোর আকাশ পরিষ্কার থাকলে খালি চোখে নতুন চাঁদ সাধারণভাবে দেখা যাবে। কিন্তু আকাশ বেশি ঘোলাটে থাকলে দেখা সম্ভব হবে না।

‘বি’ জোনের এলাকার মধ্যে রয়েছে ইউরোপ ও এশিয়া মহাদেশে বহু দেশ। এশিয়া মহাদেশের মধ্যপ্রাচ্যের সব দেশসহ পাকিস্তান, ভারত, নেপাল, ভুটান, রাশিয়া ও চীনের দক্ষিণ পাশের এলাকাগুলো, বাংলাদেশ, মিয়ানমার, থাইল্যান্ড, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া।

ধূসর রঙের ‘সি’ জোনে অবস্থিত দেশগুলো হতে দূরবীক্ষণ যন্ত্রের সাহায্যে চাঁদ সহজে দেখা যাবে। অবশ্য আকাশ যদি খুব পরিষ্কার থাকে তবে খালি চোখেও চাঁদ দেখা যেতে পারে। আর লাল রঙের ‘ডি’ জোনের মধ্যে অবস্থিত দেশগুলো হতে দূরবীক্ষণ যন্ত্র ছাড়া চাঁদ দেখা যাবে না।

এটি অনস্বীকার্য সত্য যে নতুন চাঁদের তারিখ নির্ধারণে ভুল হলে ফরজ রোজা তরক হবে, নিষিদ্ধ দিনে রোজা রাখা হবে, শবেকদরের ফজিলত হতে বঞ্চিত হতে হবে, ঈদুল ফিতর, ঈদুল আজহা, আইয়ামে বিজ, আরাফার রোজাসহ বহু ইসলামিক দিবস ও অনুষ্ঠান সঠিক তারিখে পালন করা সম্ভব হবে না।
আজ রমজানের নতুন চাঁদ বাংলাদেশ হতে দেখা যাওয়ার সমূহ সম্ভাবনা আছে সে জন্য বাংলাদেশের যে অঞ্চলেই আজ আকাশ পরিষ্কার থাকবে, বিশেষ করে পশ্চিম দিগন্তে, সেখানের সব মুসলিমদের উচিত চাঁদ দেখতে চেষ্টা করা।

বাংলাদেশ সময়: ১০:৪৪:৪০ ● ২৫৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ