আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ- চাঁদ কমিটি,

Home Page » জাতীয় » আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ- চাঁদ কমিটি,
শুক্রবার, ২১ এপ্রিল ২০২৩



আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ

বঙ্গনিউজঃ    বাংলাদেশের আকাশে আজ শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে কাল ঈদ। আর যদি চাঁদ দেখা না যায় তাহলে ঈদ হবে রোববার। ঈদ কবে হবে তা নির্ধারণ করতে ধর্ম মন্ত্রণালয়ের চাঁদ দেখা সংক্রান্ত জাতীয় কমিটি শুক্রবার সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে বৈঠক করবে। ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় সভাপতিত্ব করবেন।

গত বৃহস্পতিবার ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশের আকাশে কোথাও চাঁদ দেখা গেলে ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭ নম্বরে ফোনে অথবা ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে অথবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী অফিসারকে জানাতে অনুরোধ জানানো হয়।

এদিকে সৌদি আরবের আকাশে গতকাল বৃহস্পতিবার শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। দেশটিতে আজ শুক্রবার পবিত্র ঈদুল ফিতর উদযাপন হচ্ছে। মধ্যপ্রাচ্যের কাতার ও সংযুক্ত আরব আমিরাতেও আজ ঈদুল ফিতর। বাংলাদেশে সাধারণত সৌদি আরবের পরদিন ঈদ হয়ে থাকে। সেই প্রেক্ষাপটে আজ বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অধিদপ্তর আগেই জানিয়েছিল, আজ সন্ধ্যায় চাঁদ উদিত হবে দেশের আকাশে এবং খালি চোখে তা দেখা যাবে। এর প্রতিক্রিয়ায় ইসলামিক ফাউন্ডেশন (ইফা) গতকাল বৃহস্পতিবার বিজ্ঞপ্তি দিয়ে আগাম খবরে বিভ্রান্ত না হতে আহ্বান জানায়।

এর পর আবহাওয়া অধিদপ্তরও অবস্থান বদল করে। সংস্থাটি বলেছে, শুক্রবার বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যেতে পারে। অথচ আগে জানিয়েছিল– ‘দেখা যাবে’। ইফার বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চাঁদ দেখার বিষয়ে জাতীয় চাঁদ দেখা কমিটি একমাত্র দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ। আবহাওয়া অধিদপ্তর, মহাকাশ গবেষণা কেন্দ্র এবং জেলা প্রশাসকদের কাছ থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করে চাঁদের বিষয়ে সিদ্ধান্ত নেয় কমিটি।

এবার রোজার শুরু থেকেই চাঁদ দেখা নিয়ে বিতর্ক চলছে। অন্য বছরের মতো এবারও বাংলাদেশে রমজান শুরু হয়েছে সৌদি আরবের এক দিন পর। তবে ক্রিসেন্ট ওয়াচের তথ্য অনুযায়ী, বাংলাদেশ ও সৌদিতে রোজার চাঁদ একই দিনে দেখতে পাওয়ার কথা ছিল। বাংলাদেশে এক দিন পর রোজা শুরু হওয়ায় সৌদিতে পরের দিন ঈদ হওয়ার কথা।

বাংলাদেশ সময়: ১২:৪৬:০২   ১২৫ বার পঠিত   #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


ট্রেন দুর্ঘটনায় নিহত বেড়ে ২৮৮ জন, আহত অন্তত ৯০০ জন- বাতাসে পচনের গন্ধ
জো বাইডেন হোঁচট খেয়ে পড়ে গেলেন !!
আজ ৫ বিভাগে বৃষ্টির সম্ভাবনা
১০ বছর চাঁদা দিলে মিলবে আজীবন পেনশন
জাতীয় সংসদে বাজেট ২০২৩-২০২৪ উপস্থাপিত হয়েছে
মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা নীতির পরও বিএনপির শুভবুদ্ধির উদয় হয়নি: তথ্যমন্ত্রী
এরদোয়ানের বিজয়ে রাস্তায় নেমে এসেছে হাজারো মানুষ
রাশিয়া কম দামে জ্বালানি বিক্রি করলে, আমরা কিনব-শেখ হাসিনা
যুক্তরাষ্ট্রের ভিসা নীতির বিষয়ে ভারত কি ভাবছে
বাংলাদেশ সংঘাত চায় না: প্রধানমন্ত্রী শেখ হাসিনা


Bongo News News Archive

আর্কাইভ