বঙ্গবন্ধু স্কলার পুরস্কারে ভূষিত হয়েছে জাবি শিক্ষার্থী মাহবুবা

Home Page » শিক্ষাঙ্গন » বঙ্গবন্ধু স্কলার পুরস্কারে ভূষিত হয়েছে জাবি শিক্ষার্থী মাহবুবা
বুধবার ● ১৪ জুন ২০২৩


প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে পুরস্কার গ্রহণ করছেন মাহবুবা

রুবিনা জাহান তিথী, জাবি প্রতিনিধিঃ বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার-২০২২ পুরস্কারে ভূষিত হয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থী মাহবুবা বিনতে মোহাম্মদ। তিনি বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের ৪৬ ব্যাচের (২০১৬-১৭ শিক্ষাবর্ষ) শিক্ষার্থী। গতকাল রোববার (১১ জুন) তেজগাঁওয়ে প্রধানমন্ত্রী কার্যালয়ের শাপলা হলে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে পুরস্কার গ্রহণ করেন তিনি।

এর আগে, গত ১৯ মে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের উপ-পরিচালকের দপ্তরের ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) আব্দুন নূর মোহম্মদ আল ফিরোজ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে নির্বাচিতদের নামের তালিকা প্রকাশ করা হয়। বিজয়ীদের হাতে ৩ লাখ টাকা, সনদপত্র ও ক্রেস্ট তুলে দেন প্রধানমন্ত্রী।

গত বছরের আগস্টে পুরস্কারের জন্য উন্মুক্ত আবেদন গ্রহণ করা হয়। শিক্ষার্থীদের আবেদনের পর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে জিপিএ ৫.০০ এবং স্নাতকে সিজিপিএ ৩.৭০ শর্তের ভিত্তিতে আবেদনপত্র বাছাই করা হয়। এর পাশাপাশি শিক্ষার্থীদের সহশিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ বিবেচনা করা হয়। প্রাথমিক আবেদনের ভিত্তিতে মৌখিক সাক্ষাৎকারের মাধ্যমে বিজয়ীদের নির্বাচিত করা হয়।

অনুভূতি প্রকাশ করে মাহবুবা বলেন, পুরস্কার প্রাপ্তি ভবিষ্যৎ কর্মপ্রেরণারম উৎস হিসেবে কাজ করে। প্রধানমন্ত্রীর কাছ থেকে পুরস্কার পাওয়া সত্যিই খুব গৌরবের। এ পুরস্কার আমাকে অনেক দূর এগিয়ে যেতে প্রেরণা যোগাবে।

মাহবুবা নরসিংদী আইডিয়াল হাই স্কুল থেকে মাধ্যমিক ও নরসিংদী মডেল কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন। তার বাবা নরসিংদী সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ এবং মা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক। শিক্ষক বাবা-মায়ের অনুপ্রেরণায় এত দূর এসেছেন তিনি। তিন ভাইবোনের মধ্যে মাহবুবা সবার ছোট। তার ভবিষ্যৎ পরিকল্পনা গবেষণাকর্মে নিয়োজিত হওয়া।

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শিক্ষা ও গবেষণা ভাবনায় পরবর্তী প্রজন্মকে উজ্জীবিত করতে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের উদ্যোগে ১৬টি অধিক্ষেত্রে ২২জন অনন্য মেধাবী শিক্ষার্থীে চূড়ান্তভাবে নির্বাচিত করা হয়। গতবারের আসরে পুরস্কারের জন্য একই ক্যাটাগরিতে নির্বাচিত হয়েছিলেন জাবির দর্শন বিভাগের ৪৪ ব্যাচের শিক্ষার্থী পৃথুলা প্রসুন পূজা ।

বাংলাদেশ সময়: ১০:৫৬:০৭ ● ২৫৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ