অষ্টম শ্রেণির পরীক্ষা বোর্ডে নয়,নিজ শিক্ষা প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে

Home Page » জাতীয় » অষ্টম শ্রেণির পরীক্ষা বোর্ডে নয়,নিজ শিক্ষা প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে
বুধবার ● ২১ জুন ২০২৩


প্রতীকী ছবি- বাংলাদেশ শিক্ষা বোর্ড

বঙ্গ-নিউজ: আর অনুষ্ঠিত হবে না জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) বোর্ড পরীক্ষা। এখন থেকে আগের মতো নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে অষ্টম শ্রেণির পরীক্ষা অনুষ্ঠিত হবে। সনদ দেবে নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান।

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম বলেন, জেএসসি ও জেডিসির বোর্ড পরীক্ষা আর হবে না। নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে অষ্টম শ্রেণির পরীক্ষা অনুষ্ঠিত হবে। তারাই ফলাফলের ভিত্তিতে সনদ দেবে। তবে অষ্টম শ্রেণি পাসের পর কেউ কোনো কোর্সে ভর্তি হতে চাইলে তখন সনদ লাগবে। তাই বোর্ড রেজিস্ট্রেশনের বিষয়টি রাখা হয়েছে। অষ্টম শ্রেণির পরীক্ষার আগে প্রত্যেক শিক্ষার্থীকে আগের মতো রেজিস্ট্রেশন করতে হবে।

সভায় উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোলেমান খান, আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক হাবিবুর রহমান, কারিগরি অধিদপ্তরের মহাপরিচালক মো. মহসিনসহ অনেকে।

সরকার আগেই জানিয়েছিল অষ্টম শ্রেণিতে জেএসসি এবং জেডিসি পরীক্ষা থাকবে না। ২০২৪ সাল থেকে অষ্টম ও নবম শ্রেণির পরীক্ষা অনুষ্ঠিত হবে নতুন শিক্ষাক্রমে।

বাংলাদেশ সময়: ৯:০১:৫৮ ● ১৬৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ