সমুদ্রতলে দীর্ঘতম তেল ও গ্যাস পাইপলাইন তৈরির করলো করেছে চীন

Home Page » জাতীয় » সমুদ্রতলে দীর্ঘতম তেল ও গ্যাস পাইপলাইন তৈরির করলো করেছে চীন
সোমবার ● ২৬ জুন ২০২৩


সংগৃহীত ছবি- চীনের সমুদ্রতলে একটি গ্যাস ফিল্ড

বঙ্গ-নিউজ: সমুদ্রতল দিয়ে দীর্ঘতম তেল ও গ্যাস পাইপলাইন তৈরির কাজ সম্পন্ন করেছে চীন। চায়না গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্কের (সিজিটিএন) একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

খবরে বলা হচ্ছে, চীনের ন্যাশনাল অফশোর অয়েল কর্পোরেশন (সিএনওওসি) লিমিটেডের নেতৃত্বে প্রকল্পটি সম্পন্ন করা হয়েছে। গভীর সমুদ্রে নির্মাণ ক্ষমতার ক্ষেত্রে এটি চীনের একটি উল্লেখযোগ্য অগ্রগতি।

সিজিটিএনের প্রতিবেদনে বলা হয়েছে, পাইপলাইনটি ১০০০ মিটার বা এক কিলোমিটার গভীরতায় নির্মাণ করা হয়েছে। সমুদ্রের তলদেশ থেকে তেল এবং গ্যাসের সহজলভ্য পরিবহন নিশ্চিত করার জন্য পাইপলাইনটি হবে একটি বড় হাতিয়ার। পাইপলাইনটি নির্মাণে উচ্চ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।

প্রকল্পটি দক্ষিণ চীনের হাইনান প্রদেশের সানিয়া শহর থেকে প্রায় ১৩০ কিলোমিটার দূরে শেনহাই-১ গ্যাসক্ষেত্রের কাছে অবস্থিত। প্রতিবেদন অনুসারে, চীন এখন পর্যন্ত ৯ হাজার কিলোমিটার সামুদ্রিক তেল ও গ্যাস পাইপলাইন স্থাপন করেছে।

গত ফেব্রুয়ারিতে জানা যায়, শেনহাই-১ গ্যাসক্ষেত্র থেকে ৩৫.৩ বিলিয়ন ঘনফুট (এক বিলিয়ন ঘন মিটার) প্রাকৃতিক গ্যাস উৎপন্ন হয়, যার দৈনিক উৎপাদন ৩৫৩ মিলিয়ন কিউবিক ফুট। গ্যাসক্ষেত্রটি বিশ্বের প্রথম আধা নিমজ্জিত গ্যাস উৎপাদন কেন্দ্র।

চলতি মাসের শুরুতে চায়না ন্যাশনাল অফশোর অয়েল করপোরেশন ( সিএনওওসি) দেশের প্রথম অফশোর কার্বন ক্যাপচার অ্যান্ড স্টোরেজ (সিসিএস) প্রকল্প চালু করে, যা তেলক্ষেত্র উন্নয়নের সহায়ক। প্রকল্পটি পার্ল রিভার মাউথ বেসিনে অবস্থিত এবং দেড় মিলিয়ন টন কার্বন ডাই অক্সাইড সংরক্ষণ করতে পারে। কোম্পানির ওয়েবসাইট অনুসারে, সিএনওসি ২০২২ সালে ৬২৪ মিলিয়ন ব্যারেল তেল নিট উৎপাদন করে।

বাংলাদেশ সময়: ২১:১৫:৫৪ ● ১৬৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ