স্পট মার্কেট থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস কিনতে পারেনি পাকিস্তান

Home Page » জাতীয় » স্পট মার্কেট থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস কিনতে পারেনি পাকিস্তান
বৃহস্পতিবার ● ২৯ জুন ২০২৩


ফাইল ছবি-পাকিস্তানের একটি গেট

বঙ্গ-নিউজ: আসন্ন শীতের জন্য গ্যাস সংগ্রহ করতে চেষ্টা করছে পাকিস্তান। কিন্তু প্রচেষ্টা সফল করতে ব্যার্থ  হচ্ছে । দীর্ঘ এক বছরের বিরতির পর প্রথম প্রচেষ্টায় স্পট মার্কেট থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) কিনতে পারেনি পাকিস্তান। আসন্ন শীতের জন্য ছয়টি চালানের একটি বন্দোবস্ত করতে পারেনি দেশটি।

রাষ্ট্রীয় কোম্পানি পাকিস্তান এলএনজি লিমিটেড (পিএলএল) অক্টোবর ও ডিসেম্বরের জন্য তিন কার্গো এলএনজি পেতে স্বল্পমেয়াদি দরপত্র পাঠিয়েছিল গত সপ্তাহে। কিন্তু মঙ্গলবার ওই কোম্পানি জানিয়েছে, দরপত্র পাঠালেও এলএনজির কেনার একটি প্রস্তাবও পায়নি পাকিস্তান।

স্পট মার্কেটে এলএনজি সরবরাহ সাম্প্রতিক মাসগুলোতে সহজ হয়েছে। মূল্য কমে ইউক্রেইন যুদ্ধের আগের দামে ফিরেছে। এর পরিপ্রেক্ষিতে আগামী শীতের জন্য এলএনজি কিনতে দরপাত্র প্রেরণ করেছিল পাকিস্তান সরকার।

পাকিস্তানের জাতীয় পতাকা

জ্বালানি সরবরাহের সঙ্গে সংশ্লিষ্টরা বলছেন, আন্তর্জাতিক মূদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে পাকিস্তানের সাম্প্রতিক থমকে যাওয়া সম্পর্ক এবং বিরূপ ক্রেডিং রেটিং এলএনজি ব্যবসায়ীদের দেশটি থেকে দূরে রাখেছে।

গত সপ্তাহে পিএলএ তিন কার্গো এলএনজির জন্য একটি পৃথক দরপত্র পাঠিয়েছে, যার মেয়াদ ১৪ জুলাই পর্যন্ত। ওই তিন কার্গো এলএনজির একটি জানুয়ারি ও অপরটি ফেব্রুয়ারির মাসের জন্য। এর মাধ্যমে আজারবাইজানের রাষ্ট্রচালিত কোম্পানি সোকারের সঙ্গে স্বাক্ষরিত আন্তঃসরকার সরবরাহ চুক্তির পরীক্ষা হবে।

বাংলাদেশ সময়: ১৫:৩০:৩৬ ● ১৬০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ