তরুণ নিহতের জেরে উত্তাল ফ্রান্স,কারফিউ জারি

Home Page » জাতীয় » তরুণ নিহতের জেরে উত্তাল ফ্রান্স,কারফিউ জারি
শুক্রবার ● ৩০ জুন ২০২৩


সংগৃহীত ছবি- তরুণ নিহতের জেরে জ্বলছে ফ্রান্স

বঙ্গ-নিউজ: পুলিশের গুলিতে এক তরুণের নিহত হওয়ার জেরে উত্তাল হয়ে ওঠা ফ্রান্সে এবার বিক্ষোভ দমনে কারফিউ জারি করেছে প্রশাসন। স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ৯টা থেকে ক্লামার্ত শহরে এ কারফিউ বলবৎ করা হয়, যা চলবে ৩ জুলাই পর্যন্ত। খবর আল জাজিরা, বিবিসি।

গত মঙ্গলবার প্যারিসের শহরতলির একটি চেকপোস্টে ট্রাফিক আইন ভঙ্গের অভিযোগে ফরাসি পুলিশ উত্তর আফ্রিকান বংশোদ্ভূত এক তরুণকে গুলি করে হত্যা করে। এ ঘটনার জেরে ফ্রান্সের বিভিন্ন অংশে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বিক্ষোভ আরো বাড়তে থাকলে ক্ষুব্ধ জনতাকে ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়াও গ্যাস ছোড়ে।

পুলিশ প্রথমে দাবি করেছিল, ১৭ বছর বয়সী তরুণ নাহেল এক পুলিশ কর্মকর্তাকে লক্ষ্য করে গাড়ি চালিয়ে দিয়েছিল। পরে তাকে থামাতেই গুলি চালানো হয়। কিন্তু সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, নাহেলের গাড়ি রাস্তার এক পাশে দাঁড়ানো ছিল। সেই গাড়ির দুই পাশে দুই পুলিশকর্মী দাঁড়িয়ে আছে। এক পুলিশ নাহেলে দিকে রিভলভার তাক করে বলে, মাথায় গুলি করবো। এ অবস্থায় ওই তরুণ গাড়ি নিয়ে পালানোর চেষ্টা করলে পুলিশ খুব কাছ থেকে তাকে গুলি করে। এতে ডেলিভারি ড্রাইভার নাহেল মারা যায়।

সংগৃহীত ছবি- বিক্ষোভ দমনে ফ্রান্সে কারফিউ জারি

এ ভিডিও ছড়িয়ে পড়লে পুরো ফ্রান্স বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে। এ অবস্থায় পরিস্থিতি নিয়ন্ত্রণে কিছু এলাকায় কারফিউ জারি ও যান চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে দেশটির কর্তৃপক্ষ। প্যারিসের পার্শ্ববর্তী ক্লামার্ত শহরে বৃহস্পতিবার থেকে ৩ জুলাই পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে। অন্যদিকে পরিবহন ও শ্রমিকদের নিরাপত্তার কথা চিন্তা করে প্যারিসের বেশ কিছু জায়গায় রাত নয়টা থেকে বাস ও ট্রেন চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।

দেশটির আইন কর্মকর্তারা জানিয়েছেন, এ ঘটনায় দায়ী পুলিশ সদস্যকে আইনের আওতায় আনা হয়েছে।

নিহত তরুণের এক প্রতিবেশী জানিয়েছেন, নাহেলের পরিবার আলজেরিয়া থেকে ফ্রান্সে এসেছে। ২০১৭ সাল থেকে পুলিশের চেকপোস্টে এ পর্যন্ত যতজন নিহত হয়েছে, তার অধিকাংশই কৃষ্ণাঙ্গ বা আরব বংশোদ্ভূত।

বাংলাদেশ সময়: ২০:৩০:৫০ ● ১৪৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ