নিজের শক্তিতে নির্বাচন করা উচিত অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক

Home Page » জাতীয় » নিজের শক্তিতে নির্বাচন করা উচিত অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক
বুধবার ● ২৬ জুলাই ২০২৩


অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক

 বঙ্গনিউজঃ   আগামীকাল বৃহস্পতিবার প্রধান দুই রাজনৈতিক দলের পাল্টাপাল্টি কর্মসূচি নিয়ে দেশের সাধারণ মানুষ উৎকণ্ঠিত। একই দিনে আওয়ামী লীগ ও বিএনপির এই পাল্টাপাল্টি কর্মসূচি সবাইকে উদ্বেগে ফেলে দিয়েছে।

এক পক্ষ অন্য পক্ষকে শত্রু মনে করে। এ দু’দলের মধ্যে সংঘাত আগে থেকেই চলে আসছে। এরই মধ্যে দু-একজন নিহতও হয়েছেন।
গত এক মাস আমরা দেখছি, বাইরের নানা শক্তি ও বিভিন্ন পক্ষ ঢাকায় আসছে। তারা মানবাধিকার, আইনের শাসন এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। বিদেশিরা আসায় দেশে এখন খুনোখুনি হচ্ছে না বটে, তবে যে কোনো সময় তা লেগে যেতে পারে। আমি মনে করি, সংসদ নির্বাচন আমাদের জাতীয় শক্তির ভিত্তিতে হওয়া উচিত। বিদেশি শক্তি এখানে এসে একটি সুষ্ঠু নির্বাচন করে দেবে, সেটি আশা করার কোনো কারণ নেই।

দেশে এখন যে রাজনীতি চলছে, তা অস্বাভাবিক। গণতন্ত্রের কথা সবাই জোর দিয়ে বলছেন, কিন্তু গণতন্ত্রের চিন্তাভাবনা নেই। বাংলাদেশে যে সময়টি আমরা পার করছি, এ সময়ে শ্রদ্ধাযোগ্য মানুষের খুব ঘাটতি আছে। নানা রকম দলাদলি, নানা রকম স্বার্থের সংঘাত; এগুলোর মধ্যে কোনো মানুষকে সম্মানজনক অবস্থায় রাখার মতো বুদ্ধিজীবী সমাজ কিংবা রাজনৈতিক সমাজ আমাদের নেই।

কীভাবে এ পরিস্থিতির উত্তরণ, তাও জানা নেই। এটি একটি জটিল সমস্যা। এক দিনে এ সমস্যা সৃষ্টি হয়নি। সেই ’৯১ সাল থেকে নির্বাচনগুলো যদি সব একে একে লক্ষ্য করি, প্রতিটি নির্বাচনেই নির্বাচনের আগে বা পরে মানুষ খুন হয়েছে। কম অথবা বেশি। এরশাদ সরকারের আমলে সম্পূর্ণ ভোটারবিহীন নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ’৯৬ সালের ফেব্রুয়ারিতেও তা হয়েছে। আওয়ামী লীগের বিরোধিতায় সেই নির্বাচন টেকেনি। খুনাখুনির এই রাজনৈতিক অবস্থার কোনো পরিবর্তন সহসাই আমরা দেখতে পাব– এমনটি বিশ্বাস করার কোনো কারণ নেই। বিভিন্ন সাম্প্রতিক নির্বাচন নিয়ে নির্বাচন কমিশন বিতর্কিত হচ্ছে। যে রাজনৈতিক দল যত বড়, তাদের মানবাধিকার লঙ্ঘনের ঘটনাও তত বেশি। বিদ্যমান রাজনীতি দিয়ে এ সমস্যার সমাধান হবে না। নতুন রাজনীতি লাগবে। সেই নতুন রাজনীতি আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টি দিয়ে হবে না। এখন কেবল ক্ষমতায় যাওয়ার ও ক্ষমতায় গিয়ে টিকে থাকার রাজনীতি হচ্ছে। দেশের সাধারণ মানুষ কী চায়, তার প্রতিফলন রাজনৈতিক নীতি, এজেন্ডা ও কর্মসূচিতে কোথায়? তাই বিদ্যমান রাজনীতি ও রাজনৈতিক ব্যবস্থায় খুব বেশি আশাবাদী হওয়ার কিছু দেখছি না। লেখক : রাজনৈতিক বিশ্লেষক

বাংলাদেশ সময়: ১৩:০৪:২৭ ● ২০৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ