১৩ রাষ্ট্রদূতকে তলব করে সতর্ক করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়

Home Page » জাতীয় » ১৩ রাষ্ট্রদূতকে তলব করে সতর্ক করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়
বুধবার ● ২৬ জুলাই ২০২৩


পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম

বঙ্গ-নিউজ: ঢাকা-১৭ আসনের উপনির্বাচনের স্বতন্ত্র প্রার্থী আশরাফুল হোসেন আলমকে মারধরের ঘটনায় বিবৃতি দেওয়ায় ঢাকায় নিযুক্ত ১২টি দেশ ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূতকে তলব করে সতর্ক করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। আজ রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠকের পর বিকেলে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে সাংবাদিকদের বিফ্র করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, আশরাফুল আলম ইস্যুতে ১৩ দূতাবাস যে বিবৃতি দিয়েছিল তা বস্তুনিষ্ঠ ছিল না। এটা কূটনৈতিক শিষ্টাচার বর্হিভূত আচরণ। তাই তাদের প্রতি অসন্তোষ প্রকাশ করা হয়েছে।

তিনি বলেন, আমরা রাষ্ট্রদূতদের বলেছি যে, একটি ঘটনা দিয়ে সারাদিনের পুরো নির্বাচনকে মূল্যায়ন করা যাবে না। ওই নির্বাচনে কোনো সহিংসতা হয়নি। আশরাফুল আলমের ওপর হামলার ঘটনা ছিল একটা বিচ্ছিন্ন ঘটনা। আপনারা সেটাকে যেভাবে উপস্থাপন করেছেন তা শান্তিপূর্ণ নির্বাচনকে প্রতিফলন করে না।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী আরও বলেন, আশা করি তারা ভবিষ্যতে এমন অকূটনৈতিক আচরণ থেকে বিরত থাকবেন। পাশাপাশি তাদেরকে সতর্ক করে বলা হয়েছে, সরকারকে পাশ কাটিয়ে এমন শিষ্টাচার বর্হিভূত আচরণ কেবলই পারস্পরিক আস্থার সংকট তৈরি করবে।

১৭ জুলাই বিকেলে ভোট চলাকালে বনানী বিদ্যানিকেতন স্কুল ভোটকেন্দ্রের সামনে হিরো আলমকে মারধর করা হয়। এ সময় তাকে মারতে মারতে রাস্তায় ফেলে দেওয়া হয়। পরে তাকে হাসপাতালে নেওয়া হয়।

এ ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে যৌথ বিবৃতি দেয় কানাডা, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, নরওয়ে, সুইডেন, স্পেন, সুইজারল্যান্ড, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং ইউরোপিয়ান ইউনিয়ন।

বিবৃতিতে বলা হয়, ১৭ জুলাই ঢাকা-১৭ আসনের স্বতন্ত্র প্রার্থী আশরাফুল আলমের ওপর যে হামলা হয়েছে, আমরা তার তীব্র নিন্দা জানাই। গণতান্ত্রিক প্রক্রিয়ায় সহিংসতার কোনো স্থান নেই। আমরা এই ঘটনার সুষ্ঠু তদন্ত ও দোষীদের জবাবদিহিতার দাবি জানাই। একই সঙ্গে আসন্ন নির্বাচন যেন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়, সে জন্য সবার প্রতি আহ্বান জানাই।

এছাড়া আশরাফুল আলমকে মারধরের ঘটনায় উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়, জাতিসংঘ ও অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

বাংলাদেশ সময়: ২০:৩০:০৪ ● ২০৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ