বাইডেন প্রশাসন ইউক্রেনে ৪০০ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা পাঠাবে

Home Page » জাতীয় » বাইডেন প্রশাসন ইউক্রেনে ৪০০ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা পাঠাবে
বুধবার ● ২৬ জুলাই ২০২৩


বাইডেন প্রশাসন ইউক্রেনে সামরিক সহায়তা পাঠাবে

বঙ্গ-নিউজ: বাইডেন প্রশাসন ইউক্রেনে উন্নত বিমান প্রতিরক্ষা ব্যবস্থার জন্য বিভিন্ন যুদ্ধাস্ত্র, বেশ কয়েকটি ছোট, নজরদারি হর্নেট ড্রোনসহ অতিরিক্ত সামরিক সহায়তার জন্য ৪০০ মিলিয়ন ডলার পাঠাবে। ২৪ জুলাই, সোমবার মার্কিন কর্মকর্তারা এই তথ্য জানিয়েছেন। খবর আরব নিউজ।

কর্মকর্তারা নাম প্রকাশ না করার শর্তে এই কথা বলেছেন। কারণ সহায়তা প্যাকেজ এখনও আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি। ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া আক্রমণ করার পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনে এ পর্যন্ত ৪১ বিলিয়ন ডলারের বেশি সামরিক সহায়তা দিয়েছে।

মার্কিন কর্মকর্তারা বলেছেন, যুক্তরাষ্ট্র রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধরত ইউক্রেনে হর্নেট ড্রোন, হাউইটজার আর্টিলারি, ৩২টি স্ট্রাইকার সাঁজোয়া যান, ধ্বংস করার বিভিন্ন সরঞ্জাম, মর্টার, হাইড্রা-৭০ রকেট এবং ২৮ মিলিয়ন রাউন্ড ছোট অস্ত্র, গোলাবারুদ পাঠাবে। প্রসঙ্গত, হর্নেট হল ক্ষুদ্র ন্যানো ড্রোন যা মূলত গোয়েন্দা তথ্য সংগ্রহের জন্য ব্যবহৃত হয়। ইউক্রেন অতীতে অন্যান্য পশ্চিমা মিত্রদের কাছ থেকেও এগুলো পেয়েছে।

সম্প্রতি একটি ইউক্রেনীয় ড্রোন রাশিয়া অধিকৃত ক্রিমিয়ার একটি গোলাবারুদের ডিপোতে আঘাত হানে। পরবর্তীতে রাশিয়া ইউক্রেনকে মস্কোতে ড্রোন হামলা চালানোর জন্য অভিযুক্ত করে। রাশিয়ান মিডিয়া জানিয়েছে, ইউক্রেনীয় একটি ড্রোন মস্কো শহরের কেন্দ্রে পড়েছিল, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ভবন থেকে এটি খুব বেশি দূরে ছিল না। এই ঘটনার পর অস্ত্রের সর্বশেষ প্যাকেজ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র।

ইউক্রেনীয় কর্তৃপক্ষ মস্কোতে সাম্প্রতিক ড্রোন হামলার দায় স্বীকার করেনি। এই হামলা ছিল চলতি মাসে রাশিয়ার রাজধানীতে দ্বিতীয় ড্রোন হামলা।

এদিকে রাশিয়ার সামরিক বাহিনী বিস্ফোরক ড্রোন দিয়ে দক্ষিণ ইউক্রেনের বন্দর অবকাঠামোতে নতুন হামলা চালিয়েছে। ক্রিমিয়ার সঙ্গে রাশিয়ার সংযোগকারী গুরুত্বপূর্ণ কের্চ ব্রিজে গত সপ্তাহে ইউক্রেনের হামলার প্রতিশোধ হিসেবে এই হামলাকে বর্ণনা করেছে রুশ কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ২০:৫০:২৮ ● ১৫৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ