কম্পিউটার হ্যাং এবং সমাধান

Home Page » প্রথমপাতা » কম্পিউটার হ্যাং এবং সমাধান
বুধবার ● ৯ আগস্ট ২০২৩


ফাইল ছবি
 বঙ্গ-নিউজঃ   কম্পিউটারে কোনো গুরুত্বপূর্ণ কাজের সময় কম্পিউটার হ্যাং করে বা প্রোগ্রাম ক্রাশ হতে পারে। কিছু নিয়ম মেনে চললে হ্যাং অবস্থা এড়িয়ে যাওয়া সম্ভব।

কম্পিউটার কিবোর্ড থেকে কন্ট্রোল বাটন চেপে ধরে একসঙ্গে শিফট ও এসকেফ বাটন চাপতে হবে। ফলে উইন্ডোজ ‘টাস্ক ম্যানেজার’ দৃশ্যমান হবে। সেখানে প্রোসেস অপশন বেছে নিতে হবে। লক্ষ্য করতে হবে, যে প্রোগ্রামের কারণে পিসি হ্যাং করেছে তা নট ওয়ার্কিং দেখাচ্ছে কিনা। এবার সেই প্রোগ্রামের ওপর ক্লিক করে মাউসের রাইট বাটন ক্লিক করে (এন্ড টাস্ক) বাটন ক্লিক করতে হবে। ফলে প্রোগ্রামটি পুরোপুরি বন্ধ হয়ে যাবে। ডিভাইস হ্যাং অবস্থা থেকে বেড়িয়ে যাবে।

কিবোর্ড থেকে উইন্ডোজ এবং আর লেটার বাটন একসঙ্গে চাপলে ‘রান’ অপশন চালু হবে। সেখানে ইংরেজিতে রিসেন্ট, %টেম্প, প্রিফেচ, ট্রি ক্লিক করতে হবে। ফলে অপ্রয়োজনীয় ফাইলগুলো একেবারে মুছে যাবে। এখন পিসি আর হ্যাং আগের মতো করবে না। লোকাল ডিস্কে যথাযথ পরিমাণ জায়গা ফাঁকা রাখতে হবে। কারণ যে কোনো সফটওয়্যার চালু হওয়ার সময় লোকাল ডিস্ক এবং র‍্যাম থেকে মেমোরিতে জায়গা নিয়ে নেয়। তাই কিছুটা ফাঁকা জায়গা থাকলে কোনো অ্যাপ্লিকেশন চালু হওয়ার সময় ঝামেলা হয় না।

বাংলাদেশ সময়: ১৪:২৭:৩৬ ● ৩১১ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ