ভারতে আফগান দূতাবাস বন্ধ ঘোষণা

Home Page » প্রথমপাতা » ভারতে আফগান দূতাবাস বন্ধ ঘোষণা
রবিবার ● ১ অক্টোবর ২০২৩


ফাইল ছবি

বঙ্গ-নিউজঃ    ভারতে দূতাবাসের কার্যক্রম বন্ধের ঘোষণা দিয়েছে আফগানিস্তান। ভারত সরকারের পক্ষ থেকে অসহযোগিতাপূর্ণ আচরণসহ কয়েকটি কারণ উল্লেখ করে আজ রোববার (১ অক্টোবর) থেকে দূতাবাস বন্ধ থাকবে বলে জানানো হয়েছে।

শনিবার রাতে তিন পৃষ্ঠার বিবৃতিতে ১ অক্টোবর থেকে দূতাবাস বন্ধের এ ঘোষণা দেওয়া হয়। বিবৃতিতে বলা হয়, ‘অত্যন্ত পরিতাপের বিষয়, নয়া দিল্লিতে আফগান দূতাবাস বন্ধ করে দিতে হচ্ছে। আমাদের অনুরোধ, এর আগে ভারত সরকারের কাছে জমা দেওয়া চার দফা যেন গুরুত্বের সঙ্গে দেখা হয়। বিশেষ করে দূতাবাস প্রাঙ্গণে যেন আফগানিস্তানের পতাকা ওড়াতে দেওয়ার বিষয়টি যেন বিবেচনা করা হয় এবং কাবুলের ভবিষ্যত বৈধ সরকারের কাছে দূতাবাসের সমস্ত কিছু যেন হস্তান্তর করা হয়।’

আফগান রাষ্ট্রদূত ফরিদ মাহমুদজাই। তিনি তালেবানপূর্ববর্তী আশরাফ গনি সরকারের নিয়োগপ্রাপ্ত। ২০২১ সালের আগস্টে তালেবান ক্ষমতায় আসার পরও তিনিই ভারতীয় আফগান দূতাবাসের প্রধান রয়ে গেছেন। পরে ট্রেড কাউন্সিলর কাদির শাহ ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো এক চিঠিতে নিজেকে দূতাবাসটির তালেবান দ্বারা নিযুক্ত চার্জ দ্য অ্যাফেয়ার্স হিসেবে দাবি করেন। যদিও ভারতের আফগান দূতাবাসের দেওয়া বিবৃতিতে কূটনৈতিক মিশনটিতে ক্ষমতার দ্বন্দ্বের অভিযোগ শক্তভাবে নাকচ করা হয়েছে।

ভারত এখনও তালেবান সরকারে স্বীকৃতি দেয়নি। ফলে নয়া দিল্লির আফগান দূতাবাসে আগের সরকারের পতাকা ওড়ানো হবে নাকি বর্তমান তালেবানের পতাকা ওড়ানোর অনুমতি দেওয়া হবে তা নিয়ে সংশয় রয়ে গেছে। তবে আফগানিস্তান প্রসঙ্গে ভারত সরকার বলে আসছে, আফগানিস্তানের মাটি সন্ত্রাসীদের হাতে যাক বা সন্ত্রাসীদের দ্বারা ব্যবহৃত হোক তা তারা চায় না।

বাংলাদেশ সময়: ১০:১০:১০ ● ১১৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ