ঢাকা আজ বিশ্বের এক নম্বর শহর !

Home Page » জাতীয় » ঢাকা আজ বিশ্বের এক নম্বর শহর !
শনিবার ● ১৪ অক্টোবর ২০২৩


বায়ু দূষণে বিশ্বে িএক নম্বর ঢাকা

বঙ্গ-নিউজ: বায়ুদূষণে বিশ্বের ১১০টি শহরের মধ্যে আজ শীর্ষ অবস্থানে চলে এসেছে রাজধানী শহর ঢাকা। আজ শনিবার (১৪ অক্টোবর) সকাল ৮টা ৪০ মিনিটের দিকে এ তথ্য জানিয়েছে সুইজারল্যান্ডভিত্তিক আন্তর্জাতিক বায়ু মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্স (আইকিউএয়ার)।

আইকিউএয়ারের তথ্য অনুযায়ী, শনিবার বায়ুর মানসূচকে ঢাকার বাতাসের মানের স্কোর ২১৯। বাতাসের মানের এমন স্কোর ‘খুবই অস্বাস্থ্যকর’ বিবেচিত হয়।

আইকিউএয়ারের সূচক অনুযায়ী, ঢাকা শহরের পরেই রয়েছে ভারতের দিল্লি শহরের অবস্থান। দিল্লির স্কোর স্কোর ১৯৩। এছাড়া ১৭৯ স্কোর নিয়ে বৈশ্বিক তালিকায় তৃতীয় স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। অর্থাৎ ঢাকার পাশাপাশি দিল্লি ও লাহোরের বায়ুর মানও চরম অস্বাস্থ্যকর।

বিশ্লেষকরা বলছেন, শীর্ষ তিন শহরই দক্ষিণ এশিয়ায়। ক্রমবর্ধমান বায়ুদূষণের কারণে দক্ষিণ এশিয়া বিশ্বের অন্যতম দূষিত অঞ্চলে পরিণত হয়েছে। এমন দূষণের শিকার দক্ষিণ এশিয়ার দেশগুলোতে মানুষের আয়ুতে প্রভাব ফেলবে ভয়ানকভাবেই।

আইকিউএয়ার প্রতিদিনই দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে থাকে। সংস্থাটি প্রতিদিনকার বাতাসের মান তুলে ধরে কোন শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, মানুষকে সেই তথ্য দেয়।

এয়ার কোয়ালিটি ইনডেক্সে স্কোর ০ থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো। স্কোর ৫১ থেকে ১০০ হলে বায়ুর মান মাঝারি বা সহনীয় ধরা হয়। ১০১ থেকে ২০০ পর্যন্ত স্কোর অস্বাস্থ্যকর এবং ২০১ থেকে ৩০০ হলে খুব অস্বাস্থ্যকর বিবেচনায় স্বাস্থ্যসতর্কতা জরুরি । এছাড়া ৩০১-এর বেশি স্কোর হলে তা দুর্যোগপূর্ণ বিধায় স্বাস্থ্য জরুরি অবস্থা বলে বিবেচিত।

স্বাস্থ্য জরুরি অবস্থায় শিশু, প্রবীণ ও রোগীদের বাড়ির ভেতরে থাকার পরামর্শ দেওয়া হয় এবং অন্যদেরও বাড়ির বাইরে কাজকর্ম সীমাবদ্ধ রাখতে বলা হয়। এ মাত্রায় বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকিতে ফেলে দেয়।

বাংলাদেশ সময়: ২০:০৪:১৩ ● ২১৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ