হামাস-ইসরায়েল সংঘাতের এক সপ্তাহ

Home Page » জাতীয় » হামাস-ইসরায়েল সংঘাতের এক সপ্তাহ
শনিবার ● ১৪ অক্টোবর ২০২৩


গাজায় ইসরাইলের বিমান হামলার ক্ষত

বঙ্গ-নিউজ: ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েলি সেনাদের সংঘাতে গত ৭ অক্টোবর শনিবার থেকে এ পর্যন্ত অন্তত ৩৫০০ মানুষের প্রাণহানি হয়েছে। এরমধ্যে ইসরায়েলি বিমান হামলায় গাজায় নিহতের সংখ্যা ২২০০ ছাড়িয়ে গেছে। অন্যদিকে ইসরায়েলে হামাসের আকস্মিক হামলায় নিহত হয়েছে ১৩০০ মানুষ। খবর বিবিসির।

ইসরায়েলে নিহতদের মধ্যে শতাধিক রয়েছেন বিদেশি। তারা যুক্তরাষ্ট্র, থাইল্যান্ড, যুক্তরাজ্য, ফ্রান্স, নেপালসহ বিভিন্ন দেশের নাগরিক।

বার্তা সংস্থা এএফপি ইসরায়েলি কর্তৃপক্ষের তথ্যের ভিত্তিতে ১০০ জনেরও বেশি বিদেশি নিহতের একটি তালিকা তৈরি করেছে। এছাড়া নিখোঁজ রয়েছেন আরো বেশ কয়েকজন। কেউ কেউ রয়েছেন হামাসের হাতে বন্দি।

নিহতদের মধ্যে সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রের ২৭ জন মারা গেছে। এছাড়া থাইল্যান্ডের ২৪ জন, ফ্রান্সের ১৫ জন, নেপালের ১০ জন, আর্জেন্টিনার সাতজন, ইউক্রেনের সাতজন এবং রাশিয়া, যুক্তরাজ্য ও চিলির চারজন করে নিহত হয়েছে।

এছাড়া অস্ট্রিয়া, বেলারুশ, কানাডা ও ব্রাজিলের তিনজন করে নিহত হয়েছে। অন্যদিকে পেরু ও রোমানিয়ার দুইজন করে রয়েছে।

অস্ট্রেলিয়া, আজারবাইজান, কম্বোডিয়া, আয়ারল্যান্ড, পর্তুগাল, স্পেন, সুইজারল্যান্ড, কলম্বিয়া ও প্যারাগুয়ের একজন করে মারা গেছে।

অন্যদিকে জার্মানি ও মেক্সিকোর বেশ কয়েকজন জিম্মি এবং ইতালি, প্যারাগুয়ে, শ্রীলঙ্কা, তানজানিয়ার বেশ কয়েকজন এখনও নিখোঁজ রয়েছে।

হামাসের হাতে এখনও ১২০ জনের মতো ইসরায়েলি ও বিদেশি নাগরিক জিম্মি রয়েছে বলে জানিয়েছে ইসরায়েলি কর্তৃপক্ষ।

এদিকে সর্বশেষ খবরে জানা গেছে, গাজায় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত শনিবার থেকে আজ শনিবার পর্যন্ত টানা আটদিনে ইসরায়েলি বিমান হামলায় গাজায় ২২১৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে আরও ৮ হাজার ৭ ১৪ জন।

বাংলাদেশ সময়: ১৯:৫৮:১৬ ● ১৯৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ