নদীতে মাছ ধরতে বাঁধা,প্রতিবাদে মৎস্যজীবিদের সংবাদ সম্মেলন

Home Page » সারাদেশ » নদীতে মাছ ধরতে বাঁধা,প্রতিবাদে মৎস্যজীবিদের সংবাদ সম্মেলন
রবিবার ● ২৯ অক্টোবর ২০২৩


নদীতে মাছ ধরতে বাঁধা,প্রতিবাদে সংবাদ সম্মেলনস্টাফ রিপোর্টার,বঙ্গ-নিউজ : সুনামগঞ্জের মধ্যনগর উপজেলার জগদীশপুর মৌজার উব্দাখালীর তৃতীয় খন্ডের উন্মুক্ত নদীতে অসহায় জেলেদের মাছ ধরতে বাঁধা দেওয়ার অভিযোগে ১০টি গ্রামের শতাধিক ভুক্তভোগী  মৎসজীবি সংবাদ সম্মেলন করেছেন।

রবিবার( ২৯ অক্টোবর) বিকালে   মধ্যনগর উপজেলা প্রেসক্লাবের অস্থায়ী কার্যালয়ে ভুক্তভোগী জেলেদের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন লিটন দাস।

লিখিত বক্তব্যে তিনি বলেন,’আমরা মধ্যনগর উপজেলার উব্দাখালী ও গোমাই নদীর উন্মুক্ত নদীতে প্রায় ৪০ বছর যাবৎ বিনা বাঁধায় মাছ ধরে আসছি। চলতি বছরের অক্টোবর মাসের প্রথম দিকে লিটন তালুকদার ও শাহজাহান নামের দুই ব্যাক্তি আমাদেরকে মাছ ধরতে বাঁধা- নিষেধ দেন। মাছ ধরতে চাইলে তাদেরকে চাঁদা দিতে হবে বলেও জানান। গোড়াডুবা জলমহালের  এই ইজারাদারগণ নদীর মালিকানা দাবি করে নানানভাবে আমাদেরকে হয়রানি করছেন। আমরা তাদের ইজারার প্রমাণ পত্র দেখতে চাইলে তারা নানান তালবাহানা দেখিয়ে বিষয়টি এড়িয়ে যান। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে আপনাদের মাধ্যমে যথাযথ কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।”

গোড়াডুবা বিলের ইজারাদার লিটন তালুকদার বলেন,’আমার বিলের ইজারার স্ক্যাচম্যাপ অনুযায়ী আমি এই নদীর মালিক। পূর্বে ইজারাদারগণ স্ক্যাচম্যাপ না বুঝার কারণে এই নদীর ইজারাদার দাবি করে নাই। এর চেয়ে বেশি জানতে চাইলে উপজেলার এসিল্যান্ডের কাছে জিজ্ঞাসা করেন।


মধ্যনগর উপজেলার অতিরিক্ত দায়িত্বে থাকা সহকারী কমিশনার (ভূমি) মো: ওলিদুজ্জামান বলেন,বিষয়টি আমি শুনেছি।কাগজপত্র যাচাই-বাছাই করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।’

বাংলাদেশ সময়: ২২:২৮:৩১ ● ১১৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ