রূপসজ্জা শিল্পী বঙ্গজিৎ দত্তকে স্মরণ

Home Page » বিনোদন » রূপসজ্জা শিল্পী বঙ্গজিৎ দত্তকে স্মরণ
বুধবার ● ১ নভেম্বর ২০২৩


রূপসজ্জা শিল্পী বঙ্গজিৎ দত্তকে স্মরণ
বঙ্গনিউজঃ   স্বাধীন বাংলাদেশে মেঘদুত নাট্যদল প্রতিষ্ঠা-নাট্যকার ও বরেন্য রূপসজ্জা শিল্পী বঙ্গজিৎ দত্তের ২৩তম প্রয়াণ দিবস আজ ১ নভেম্বর। এই গুনীর প্রয়াণ দিনকে স্মরণ করে বঙ্গঁজিৎ দত্ত প্রয়ান দিবস উদযাপন পর্ষদ বিগত দিনের ধারাবাহিকতায় এবারও তাকে স্মরণ করছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমীর ষ্টুডিও থিয়েটার হলে আজ সন্ধ্যা ৬টা ৩০ এ আয়োজন করা হয়েছে কর্মশালার সনদ প্রদান, স্মারক সম্মাননা প্রদান, স্মরণ অনুষ্ঠান এবং নাটকের মঞ্চায়ণ।

এবারে সুরেশ দত্ত স্মারক সম্মাননা পাচ্ছেন নাট্য ব্যক্তিত্ব ম হামিদ ও বঙ্গজিৎ দত্ত স্মারক সম্মাননা পাচ্ছেন পুরস্কার রূপসজ্জা শিনী শংকর কুমার দাশ। স্মরণ অনুষ্ঠানে উপস্থিত থাকেবন মঞ্চ সারথী আতাউর রহমান, নাট্যজন গোলাম সারোয়ার এবং নাট্যজন ড. আইরিন পারভীন লোপা।

স্মৃতি চারণ শেষে মঞ্চায়িত হবে বিবেকানন্দ থিয়েটারের নতুন প্রযোজনা অপুর্ব কুমার কুন্ডু রচিত, শুভাশীষ দত্ত তন্ময় নির্দেশিত ও অভিনীত নাটক উত্তরণ। সামগ্রিক আয়োজন প্রসঙ্গে উদযাপন পর্ষদের কর্ণধার এবং বঙ্গঁজিৎ দত্তের পুত্র শুভাশীষ দত্ত তন্ময় বলেন, ‘সৃজনশীল মানুষ প্রয়াত হলেও তিনি বেঁচে থাকেন তার সৃজিত শিল্পের ছায়াতলে। আর সে কারণে রূপসজ্জার কর্মশালা-স্মরণ-স্মারক সম্মাননা প্রদান এবং নাটকের মঞ্চায়নের মধ্যে দিয়ে ফিরে দেখছি রূপসজ্জাকরদের গুরু–নাট্যশিনী এবং নাটকের মানুষ স্বর্গীয় বঙ্গজিৎ দত্তকে। এই আয়োজন নাট্য জীবনের উদযাপন।’

আয়োজনে পৃষ্ঠপোষকতা করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমী।

প্রসঙ্গত, বঙ্গজিৎ দত্ত ইংরেজি সাহিত্যে স্মাতোকত্তর ডিগ্রিধারী, পেশায় শিক্ষকতা, খন্ডকালীন হোমিওপ্যাথি চিকিৎসক বঙ্গজিৎ দত্ত তাঁর জীবনের পুরোটা সময় জুড়ে নিবেদিত ছিলেন বাংলা থিয়েটারের রূপসজ্জা শিল্পী। তাঁর হাতের নৈপুন্য ছোঁয়ায় উদ্ভাসিত হয়েছে বাংলাদেশের তিন প্রজন্মের মঞ্চাভিনেতা-অভিনেত্রী। এই শিল্পী ১৯৩৪ সালের ৪ঠা সেপ্টেম্বর জন্ম গ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৩:৪৯:৩৯ ● ১০৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ