হোয়াটসঅ্যাপে বিকল্প প্রোফাইল ব্যবহার করা যাবে

Home Page » বিজ্ঞান-প্রযুক্তি » হোয়াটসঅ্যাপে বিকল্প প্রোফাইল ব্যবহার করা যাবে
বুধবার ● ৮ নভেম্বর ২০২৩


 হোয়াটসঅ্যাপ

ব্যবহারকারীদের ব্যক্তিগত গোপনীয়তা বাড়াতে ‘অল্টারনেট প্রোফাইল’ সুবিধা চালু করতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ। নতুন এ সুবিধা চালু হলে একই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে একটির বদলে দুটি প্রোফাইল ব্যবহার করা যাবে। এর ফলে অপরিচিত ব্যক্তিদের জন্য চাইলেই আলাদা প্রোফাইল তৈরি করতে পারবেন ব্যবহারকারীরা।

হোয়াটসঅ্যাপের বিভিন্ন সুবিধা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ডব্লিউএবেটাইনফো জানিয়েছে, হোয়াটসঅ্যাপের প্রাইভেসি অপশনে থাকা প্রোফাইল ফটো ভিউয়ার্স অপশনের নিচে ‘অল্টারনেট প্রোফাইল’ সুবিধা যুক্ত করা হবে। অপশনটিতে ক্লিক করে ব্যবহারকারীরা নিজেদের আলাদা ছবি বা নাম দিয়ে বিকল্প প্রোফাইল তৈরি করতে পারবেন। এর ফলে ব্যবহারকারীদের কন্ট্যাক্টে যুক্ত না থাকা ব্যক্তিরা শুধু বিকল্প প্রোফাইল দেখতে পারবেন। অর্থাৎ ব্যবহারকারীদের মূল প্রোফাইলে থাকা ছবি বা নাম অপরিচিত ব্যক্তিরা দেখতে পারবেন না। নতুন এ সুবিধা চালু হলে প্রোফাইলে থাকা তথ্য অপরিচিত ব্যক্তিদের কাছ থেকে লুকিয়ে রাখার পাশাপাশি নিজেদের প্রাথমিক পরিচিতি অন্যদের সামনে সহজে তুলে ধরা যাবে। এর ফলে ব্যক্তিগত তথ্যের সুরক্ষা আরও বাড়বে। শুধু তা–ই নয়, হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের প্রাইভেসি অপশন পাবলিক করা না থাকলেও বিকল্প প্রোফাইলের মাধ্যমে যেকোনো ব্যক্তি সম্পর্কে প্রাথমিক ধারণা নেওয়া যাবে।
উল্লেখ্য, হোয়াটসঅ্যাপে ব্যক্তিগত গোপনীয়তা শক্তিশালী করতে অনেকেই শুধু নিজেদের কন্ট্যাক্টে থাকা ব্যক্তিদের প্রোফাইল ছবি এবং নাম দেখার সুযোগ দিয়ে থাকেন। ফলে কন্ট্যাক্টে যুক্ত না থাকলে অন্যরা সেই ব্যক্তির হোয়াটসঅ্যাপ প্রোফাইলের নাম ও ছবি দেখতে পারেন না। অল্টারনেট প্রোফাইল সুবিধা এখন পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। পরবর্তী হালনাগাদে নতুন এই সুবিধা সবার জন্য উন্মুক্ত করা হতে পারে।

সূত্র: গ্যাজেটস নাউ

বাংলাদেশ সময়: ১২:২৮:২৮ ● ১৪৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ