মধ্যনগরে ভুট্টা চাষ প্রদর্শনী উদ্বোধন

Home Page » সারাদেশ » মধ্যনগরে ভুট্টা চাষ প্রদর্শনী উদ্বোধন
বুধবার ● ৮ নভেম্বর ২০২৩


 মধ্যনগরে ভুট্টা চাষ প্রদর্শনী উদ্বোধন

সাজেদা আহমেদ, বিশেষ প্রতিনিধি, বঙ্গনিউজঃ  সুনামগঞ্জের মধ্যনগর উপজেলায় ২০০বিঘা পতিত ও আবাদি জমি নিয়ে ধানের বিকল্প হিসেবে ভুট্টা চাষের জন্যে প্রস্তুতি নিয়েছেন তিন তরুণ কৃষি উদ্যোক্তা। তারা হলেন মধ্যনগর উপজেলার বংশীকুন্ডা দক্ষিণ ইউনিয়নের ঘাসী গ্রামের লিটন সরকার, সুভাষ সরকার ও খোকন আদিত্য।
বুধবার (৮নভেম্বর) আধুনিক প্রযুক্তির মাধ্যমে সিলেট অঞ্চলের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় প্রদর্শনী স্থাপন ও উদ্ভুদ্ধ করনের মাধ্যমে ২০০বিঘা জমিতে ভুট্টা চাষ সম্প্রসারণের শুভ উদ্ভোধন করেন উপজেলা কৃষি কর্মকর্তা মীর হাসান আল বান্না।

---

স্থানীয় ইউপি চেয়ারম্যান রাসেল আহমদের সভাপতিত্বে ও ইউনিয়ন উপ-সহকারী কৃষি কর্মকর্তা আকমল হোসেনের সঞ্চালনায় এতে উপস্থিত ছিলেন দুই শতাধিক কৃষক-কৃষানী সহ স্থানীয় গণমাধ্যম কর্মীবৃন্দ।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মধ্যনগর ও ধর্মপাশা উপজেলা কৃষি কর্মকর্তা মীর হাসান আল বান্না বলেন, সারা হাওরাঞ্চলে ভুট্টা আবাদে ঝুঁকছেন চাষীরা। শ্রমিক সংকট ও প্রাকৃতিক দুর্যোগসহ নানা কারণে হাওর এলাকার ধান চাষ নিয়ে অনিশ্চয়তার মুখে থাকেন কৃষকরা। তবে বিকল্প ফসল হিসেবে ভুট্টা চাষে ঝুঁকি নেই বরং লাভ বেশি। এ ক্ষেত্রে কৃষকদের প্রণোদনা দিচ্ছে সরকারের কৃষি বিভাগ।
তিনি আরও বলেন, হাওরাঞ্চলে এতদিন কৃষকদের প্রধান ফসল ছিলো বোরো ধান। কিন্তু বন্যা, অতিবৃষ্টি, শিলাবৃষ্টিসহ নানান প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত হওয়ায় ধান চাষে কৃষকদের আগ্রহ কমছে। বিকল্প হিসেবে বাড়ছে অন্য ফসলের চাষ।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, তরুণ কৃষি উদ্যোক্তা লিটন সরকার, খোকন আদিত্য, বঙ্গনিউজ-বিডিসি চ্যানেল এর স্টাফ রিপোর্টার ও দৈনিক সুনামগঞ্জের খবর এর প্রতিবেদক আল আমিন সালমান প্রতিনিধি,দৈনিক মানব জমিন এর মধ্যনগর প্রতিনিধি অমিত হাসান।
মধ্যনগর ও ধর্মপাশা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে , গতবছর এ দুই উপজেলায় ২২ হেক্টর জমিতে ভুট্টা চাষ হলেও এবছর তা বেড়ে ৬০ হেক্টর জমিতে ভুট্টা চাষ করা হচ্ছে। উৎপাদনের লক্ষমাত্রা ধরা হয়েছে ৭২০ মেট্রিক টন।যার বাজার মুল্য আনুমানিক ২ কোটি টাকা।
এছাড়া চলতি অর্থবছরে ভুট্টার আবাদ বৃদ্ধির লক্ষে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে বিনামুল্যে বীজ, সার,নগদ অর্থ ও কৃষি উপকরণ বিতরণ করা হয়েছে। দুই উপজেলার মোট ৫০ জন কৃষককে এই প্রকল্পের আওতায় ভুট্টা প্রদর্শনী প্রদান হয়েছে। চলতি মৌসুমে এ দুই উপজেলার কৃষকরা কাবেরী ১০০, উত্তরোন-২, মহাবীর জাতের ভুট্টা চাষ করেছেন।

বাংলাদেশ সময়: ২৩:৩৩:০৬ ● ৩২৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ