লুৎফর রহমান জয় এর জন্মদিন আজ

Home Page » Wishing » লুৎফর রহমান জয় এর জন্মদিন আজ
সোমবার ● ১৩ নভেম্বর ২০২৩


 অধ্যাপক লুৎফর রহমান জয়

লুৎফর রহমান জয় একজন অধ্যাপক, গবেষক, সাহিত্যিক-আবিষ্কারক, সম্পাদক ও সামাজিক উদ্যোক্তা ।

তিনি ঝিনাইদহ জেলার সাধুহাটি গ্রামে ১৩ নভেম্বর আজকের দিনে জন্মগ্রহণ করেন।

শিক্ষা জীবনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে বিএ (অনার্স) ও এম.এ, ইন্টারমিডিয়েট সার্টিফিকেট-ইন জাপানীজ ল্যাঙ্গুয়েজ : দ্য ল্যাঙ্গুয়েজ সেন্টার জে.ইউ, পি-এইচ ডি (ফেলো), পিজিডি ইন ইয়ুথ ডেভেলপমেন্ট (সি ওয়াই পি) বিওইউ এন্ড ইউভার্সিটি অব হাডারসফিল্ড, যুক্তরাজ্য সহ বিশ্বের বিভিন্ন দেশ ও প্রতিষ্ঠান থেকে শিক্ষা সনদ ও অভিজ্ঞতা অর্জন করেছেন।

কর্ম জীবনে কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের ছাত্রকল্যাণ পরিচালক, নর্দার্ন ইউনিভার্সিটি বাংলাদেশের পরিচালক, গ্রীণ ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ও পরিচালক ছাত্রকল্যাণ, শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি প্রভৃতি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেছেন।

তিনি বঙ্গ-নিউজ ডটকম পত্রিকার প্রতিষ্ঠাতা ও সম্পাদক, গ্লোবাল এন্ট্রি গ্রুপের চেয়ারম্যান, Youth Empowerment & Research Centre (YERC) এর Executive Director।

তিনি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অধীনে শেখ হাসিনা জাতীয় যুব কেন্দ্রের রিসার্চ কনসালটেন্ট হিসেবে প্রশিক্ষণ, আত্ম-কর্মসংস্থান, ঋণ ব্যবস্থা, Identifiction of Innovative and Unexplored Self employment Opportunities, মূল্যায়ন প্রভৃতি বিষয়ে জাতীয় পর্যায়ে আটটি গবেষণা সম্পাদন ও পরিচালনা করেছেন । এছাড়া, ‘প্রশিক্ষণ’ ‘মৌলিক প্রশিক্ষণ’ ও ‘যুবদের নিয়ে ভাবনা’, সম্পাদনা গ্রন্থে কাজ করেছেন।

নিজের আবিষ্কৃত জগতি বিশ্ববিদ্যালয়কে পৃথিবীর কোনো একটি দেশে সত্যি সত্যি দেখতে চাওয়া স্বপ্নবাজ মানুষটির বাংলা একাডেমী, নজরুল ইনস্টিটিউটসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের গবেষণা জার্নালে তাঁর সাতটি গবেষণা প্রকাশিত হয়েছে। প্রকাশিত গ্রন্থ ও গবেষণা গুলো ধুলোর ফুল (কাব্যগ্রন্থ), একই সরোবরে (প্রামাণ্যগ্রন্থ), এসো শান্তির জন্যে এ হাত বাড়াই, ফারাক্কা দ্য ডেথ ট্র্যাপ ফর বাংলাদেশ (বাংলার মরণ ফারাক্কা), একুশের পথে স্বাধীনতা, অনেক ব্যথা অনেক প্রাণ (উল্লেখযোগ্য কোরিওগ্রাফিক ড্রামা) ।

তার অনন্য রচনা “পৃথিবীর এক বিশ্ববিদ্যালয়” গ্রন্থটিতে নতুন এক স্বর্গময় পৃথিবী আবিষ্কারের কাহিনী বর্ণনা করা হয়েছে।

সাহিত্য ও গবেষণায় স্বীকৃতি স্বরূপ জসীম উদদীন স্মৃতি পুরস্কার, অতীশ দীপংকর স্বর্ণপদক ও মাদার তেরেসা স্বর্ণপদক সহ বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার ও পদক অর্জন করেছেন।

বঙ্গ-নিউজ,বিডিসি চ্যানেলের কর্নধার অধ্যাপক লুৎফর রহমান জয় স্যারের শুভ জন্মদিনে বঙ্গ-নিউজ,বিডিসি চ্যানেল পরিবারের সকল কলাকৌশলিদের পক্ষ থেকে প্রাণঢালা শুভেচ্ছা, ভালবাসা ও গভীর শ্রদ্ধা।

বাংলাদেশ সময়: ১৭:৩১:২৬ ● ৪০০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ