গাজায় যুদ্ধবিরতি বর্ধিত করার পর দুই পক্ষের ৪৪ জন মুক্ত

Home Page » বিশ্ব » গাজায় যুদ্ধবিরতি বর্ধিত করার পর দুই পক্ষের ৪৪ জন মুক্ত
মঙ্গলবার ● ২৮ নভেম্বর ২০২৩


ফাইল ছবি

বঙ্গনিউজঃ   ফিলিস্তিনের অবরুদ্ধ এলাকা গাজার শাসকগোষ্ঠী হামাস ও ইসরাইলের সম্মতিতে যুদ্ধবিরতি চলছে। যুদ্ধবিরতি বর্ধিত করার পর আরও ১১ ইসরাইলি ও ৩৩ ফিলিস্তিনিকে মুক্তি দেওয়া হয়েছে।

সোমবার গভীর রাতে হামাস তিন বছর বয়সী যমজ শিশুসহ আরও ১১ ইসরাইলি জিম্মিকে মুক্তি দেয়। এ নিয়ে মুক্তিপ্রাপ্ত ইসরায়েলি জিম্মির মোট সংখ্যা ৫০ জনেরও বেশি বলে জানিয়েছে দেশটি। মুক্তি পাওয়া ইসরাইলি বন্দিদের মধ্যে ফ্রান্স, জার্মানি বা আর্জেন্টিনার দ্বৈত নাগরিকও ছিল।

বিনিময়ে ৩৩ ফিলিস্তিনিকে ইসরাইলি কারাগার থেকে মুক্তি দেওয়া হয়। তাদের মধ্যে ৩০ জন শিশু এবং তিনজন নারী।

গত ৭ অক্টোবর গাজার সীমান্ত সংলগ্ন ইসরাইলের দক্ষিণাঞ্চলে হামাসের নজিরবিহীন হামলায় ১২০০ ইসরাইলি নিহত হয়েছে বলে দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে। এ সময় হামাস ইসরাইল থেকে প্রায় ২৪০ জনকে বন্দি করে গাজায় নিয়ে যায়।

হামাসের হামলার পর ওইদিন থেকেই ফিলিস্তিনি ভূখণ্ড গাজায় ব্যাপক হামলা শুরু করে ইসরাইলের সামরিক বাহিনী। ৪৮ দিন ধরে তাদের অবিরাম হামলায় গাজার বাসিন্দা সাড়ে ১৪ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়। কাতারের মধ্যস্থতায় ৪৮ দিন পর তারা হামলা থামিয়ে যুদ্ধে চার দিনের যুদ্ধবিরতির চুক্তিতে পৌঁছায় হামাস ও ইসরাইল।

গত শুক্রবার শুরু হওয়া চার দিনের যুদ্ধবিরতি শেষ হওয়ার কথা ছিল গতকাল সোমবার। পরে কাতারের মধ্যস্ততায় ইসরাইল ও হামাস যুদ্ধবিরতির মেয়াদ দুই দিন বাড়াতে রাজি হয়।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি বলেছেন, আগামী দুই দিনের মধ্যে হামাস আরও ২০ জন নারী ও শিশুকে মুক্তি দিতে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে।

বাংলাদেশ সময়: ১০:৫৪:৪৯ ● ১১৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ