খোঁজ মিলেছে রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির

Home Page » বিশ্ব » খোঁজ মিলেছে রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির
মঙ্গলবার ● ২৬ ডিসেম্বর ২০২৩


 অ্যালেক্সি নাভালনি

 বঙ্গনিউজঃ   রাশিয়ার বিরোধী নেতা এবং পুতিনের কট্টর সমালোচক অ্যালেক্সি নাভালনির খোঁজ মিলেছে। তিনি বেঁচে আছেন। সাইবেরিয়ার একটি পেনাল কলোনিতে রাখা হয়েছে তাকে। সোমবার নাভালনির মুখপাত্র কিরা ইয়ারমিশ এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, নাভালনি এখন রাশিয়ার উত্তরাঞ্চলে রয়েছেন।

এর আগে কারাগার থেকে তাকে সরিয়ে নেওয়ার পর গত ৬ ডিসেম্বর থেকে তার দলের সঙ্গে কোনো যোগাযোগ হয়নি। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অন্যতম প্রধান প্রতিপক্ষ হিসেবে মনে করা হয় নাভালনিকে। ২০২১ সাল থেকেই বন্দী রয়েছেন তিনি। নাভালনির আইনজীবী ইয়ারমিশ জানিয়েছেন, তার সঙ্গে দেখা হয়েছে এবং তিনি ভালো আছেন।

তিনি জানান, নাভালনিকে উত্তর রাশিয়ার স্বায়ত্তশাসিত ইয়ামালো-নেনেট জেলার খার্প এলাকার আইকে-৩ পেনাল কলোনিতে স্থানান্তর করা হয়েছে। এর আগে তাকে মস্কো থেকে ২৩৫ কিলোমিটার পূর্বের মেলেখভোতে আইকে-৬ পেনাল কলোনিতে রাখা হয়েছিল।

এদিকে নাভালনির খোঁজ পাওয়ার খবরকে স্বাগত জানালেও তার সুস্থতা এবং আটকের বিষয়ে গভীরভাবে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। পোলার উলফ নামের নতুন কারাগারটিকে রাশিয়ার সবচেয়ে ভয়াবহ কারাগার বলে মনে করা হয়। সেখানে আটক অধিকাংশ বন্দিই গুরুতর অপরাধে দোষী সাব্যস্ত হয়েছেন।

বাংলাদেশ সময়: ১১:৪৩:৩১ ● ১৫৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ