গাজা যুদ্ধ মধ্যপ্রাচ্যে ছড়াতে পারে

Home Page » বিশ্ব » গাজা যুদ্ধ মধ্যপ্রাচ্যে ছড়াতে পারে
মঙ্গলবার ● ৯ জানুয়ারী ২০২৪


গাজা যুদ্ধ মধ্যপ্রাচ্যে ছড়াতে পারে

বঙ্গনিউজঃ  গাজা-ইসরাইল যুদ্ধ ছড়িয়ে পড়তে পারে পুরো মধ্যপ্রাচ্যেই। এমন শঙ্কাই প্রকাশ করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

রোববার রাতে কাতারের দোহায় এক সংবাদ সম্মেলনে এ উদ্বেগ প্রকাশ করেন তিনি। বলেন, ‘চলমান সময় এই অঞ্চলে গভীর চিন্তার একটি বিষয়। এটি এমন একটি সংঘাত যা সহজেই ছড়িয়ে পড়তে পারে। ফলে বিষয়টি আরও বেশি নিরাপত্তাহীনতা এবং আরও বেশি দুর্ভোগের কারণ হতে পারে।’

এ সময় ফিলিস্তিনিদের নিজ নিজ ঘরে ফেরা নিয়েও মন্তব্য করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। বলেন, ‘তাদের (ফিলিস্তিনিদের) কোনোভাবেই গাজা ছাড়তে বাধ্য করা যাবে না। পরিস্থিতি অনুক‚লে আসামাত্রই যত দ্রুত সম্ভব তাদের বাড়ি ফিরে যাওয়া উচিত।

সাংবাদিকদের উদ্দেশে ব্লিঙ্কেন বলেন, গাজায় বেসামরিকদের প্রাণহানি ঠেকাতে ইসরাইলকে তিনি আরও বেশি সতর্ক হতে বলবেন। গাজায় ইসরাইলি হামলার পর থেকে এখন পর্যন্ত পাঁচবার মধ্যপ্রাচ্যে ভ্রমণ করেছেন অ্যান্টনি ব্লিঙ্কেন। বিভিন্ন দেশের নেতাদের সঙ্গে কূটনৈতিক আলোচনা করছেন।

তুরস্ক, জর্ডান শেষে এদিন কাতার পৌঁছান তিনি। সেখান থেকে সোজা সৌদি আরব। বাংলাদেশ সময় রাত ৮ টায় মদিনার আল উলা বিমানবন্দরে অবতরন করে ব্লিঙ্কেনকে বহনকারী বিমান। হামাস-ইসরাইল ইস্যুতে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে সাক্ষাতেই এই ঝটিকা সফর ব্লিংকেনর।

দেখতে দেখতে ৪ মাসে গড়িয়েছে গাজা যুদ্ধ। ইসরাইলি আক্রমণে প্রতিদিনই ঝরছে নিরীহ বেসামরিকদের প্রাণ। ধ্বংসাত্মক হামলার ভয়াবহতা নিয়ে প্রতিনিয়তই নতুন নতুন তথ্য সামনে আসছে।

কেন্দ্রীয় দেইর-আল-বালাহ শহরের আল আকসা হাসপাতালের ৬০০ রোগী এবং স্বাস্থ্যকর্মীর কোনো হদিসই পাওয়া যাচ্ছে না। সোমবার বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এদিকে হিজবুল্লার সঙ্গে চলমান অস্থিরতায় লেবাননকে গাজায় পরিণত করার হুমকি দিলেন ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট।

ওয়াল স্ট্রিটকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘গাজায় কী ঘটছে তা তারা দেখছে। তারা জানে আমরা সেই জিনিস বৈরুতের সঙ্গেও কপি পেস্ট করতে পারি।’ গ্যালান্ট আরও বলেন, ‘আমার মৌলিক দৃষ্টিভঙ্গি : আমরা একটি অক্ষের সঙ্গে লড়াই করছি যার শত্রু একটি নয়। ইরান বিষয়টিকে কাজে লাগিয়ে ইসরাইলকে ঘিরে সামরিক শক্তি গড়ে তুলছে।’

এমনকি ইসরাইলের এ যুদ্ধ-পরবর্তী ধাপে অগ্রসর হবে বলেও জানিয়েছে প্রতিরক্ষামন্ত্রী গ্যালান্ট। তিনি বলেন, ইসরাইলি বাহিনী ‘যুদ্ধের তীব্র পর্যায়ে অগ্রসর হবে যা বিভিন্ন ধরনের বিশেষ আক্রমণের’ দিকে নিয়ে যাবে। এমন হুমকির পরই দক্ষিণ লেবাননে ইসরাইলি হামলায় ইরান সমর্থিত হিজবুল্লাহ গ্রুপের একজন শীর্ষ কমান্ডার নিহত হয়েছেন। তার নাম ছিল উইসান হাসান তাবিল।

একটি নিরাপত্তা সূত্রে এ তথ্য জানা যায়। নাম প্রকাশ না করার অনুরোধ জানিয়ে ওই নিরাপত্তা কর্মকর্তা বলেছেন, তাবিল ‘দক্ষিণে হিজবুল্লাহর কার্যক্রম পরিচালনায় অগ্রণী ভূমিকা পালন করেছিলেন।’ এই কমান্ডার গ্রুপের আরও বেশ কয়েকটি শীর্ষ পদে ছিলেন। দক্ষিণে তার গাড়ি লক্ষ্য করলে ইসরাইলি হামলায় নিহত হন তিনি।’

বাংলাদেশ সময়: ১১:২০:৩২ ● ৭১ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ