বাংলাদেশি বংশোদ্ভূত শামীমা নাগরিকত্ব ফিরে পেলেন না

Home Page » জাতীয় » বাংলাদেশি বংশোদ্ভূত শামীমা নাগরিকত্ব ফিরে পেলেন না
শনিবার ● ২৪ ফেব্রুয়ারী ২০২৪


বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক শামীমা বেগম

বঙ্গ-নিউজ: আইএস বধূ হিসেবে পরিচিত বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক শামীমা বেগম দেশটির নাগরিকত্ব আর ফিরে পাবেন না। ২৩ ফেব্রুয়ারি, শুক্রবার ব্রিটেনের একটি আদালত নাগরিকত্ব ফিরে পাওয়া নিয়ে শামীমা বেগমের আপিল খারিজ করে দিয়েছে।

গতকাল আপিল আদালতের রায়ে বলা হয়েছে, আইনগতভাবেই ব্রিটিশ সরকার শামীমা বেগমের নাগরিকত্ব বাতিল করেছে। এর ফলে সিরিয়ায় বসবাসরত শামীমা বেগমের আর ব্রিটেনে ফিরে যাওয়ার কোনো সম্ভাবনা নেই।

আদালত বলেছে, ‘এখন যুক্তি দেওয়া যেতে পারে যে ২৪ বছর বয়সী এই তরুণীর নাগরিকত্ব কেড়ে নেওয়ার সিদ্ধান্ত কঠোর হয়েছে। তবে এটিও যুক্তি হিসেবে বলা যেতে পারে যে বেগম তার নিজের দুর্ভাগ্যের জন্য দায়ী।’

আদালত আরও বলেছে, ‘উভয় দৃষ্টিভঙ্গির সঙ্গে একমত হওয়া বা না হওয়া আমাদের কাজ নয়। আমাদের একমাত্র কাজ হলো মূল্যায়ন করা যে নাগরিকত্ব বাতিলের সিদ্ধান্তটি বেআইনি ছিল কিনা। আমরা একমত হয়েছি যে এটি ছিল না, এবং আপিল খারিজ হয়ে গেছে।’

তবে আপিল আদালতের এই রায়ের বিরুদ্ধে ব্রিটেনের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টে আবেদন করতে পারেন শামীমার আইনজীবীরা।

প্রসঙ্গত, ২০১৯ সালে সিরিয়ার একটি বন্দী শিবিরে ব্রিটিশ নাগরিক শামীমা বেগমের খোঁজ পাওয়া যায়। এর কিছুদিন পরেই ব্রিটিশ সরকার জাতীয় নিরাপত্তার ভিত্তিতে শামীমা বেগমের নাগরিকত্ব কেড়ে নেয়। এরপর তিনি সরকারের এই পদক্ষেপের বিরুদ্ধে আপিল করেন।

উল্লেখ্য, ২০১৫ সালে ১৫ বছর বয়সী শামীমা বেগম তার দুই বান্ধবীকে নিয়ে ব্রিটেন থেকে সিরিয়ায় পালিয়ে যান। তারা মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গী সংগঠন আইএসে যোগ দেওয়ার লক্ষ্যে এই পদক্ষেপ নিয়েছিল। পরবর্তীতে ডাচ বংশোদ্ভূত একজন আইএস যোদ্ধার সঙ্গে তার বিয়ে হয়। এই কারণেই তিনি আইএস বধূ হিসেবে গণমাধ্যমে পরিচিতি পান।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ২০:০৯:২৫ ● ৬৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ