২১৭ বার করোনার টিকা নিলেন এক ব্যক্তি

Home Page » বিশ্ব » ২১৭ বার করোনার টিকা নিলেন এক ব্যক্তি
বুধবার ● ৬ মার্চ ২০২৪


ফাইল ছবি

বঙ্গনিউজঃ    জার্মানির এক ষাটোর্ধ্ব ব্যক্তি নিজ উদ্যোগে ২১৭ বার করোনাভাইরাসের টিকা নিয়েছেন। তবে এতে তার কোনো শারীরিক ক্ষতি হতে দেখা যায়নি।

দ্যা ল্যানসেট ইনফেকশাস ডিজিজ জার্নালে প্রকাশিত হয় এই চমকপ্রদ তথ্য। জানা গেছে, ২৯ মাসের মধ্যে ব্যক্তিগতভাবে ওই টিকাগুলো কিনে নিজের ওপর প্রয়োগ করেন ৬২ বছর বয়সী ওই ব্যক্তি।

ইউনিভার্সিটি অব আরলাজেন-নুরেমবার্গের গবেষক ড. কিলিয়ান শোবার জানান, প্রথমে খবরের কাগজ থেকে এ ঘটনার ব্যাপারে জানতে পারেন তারা। এরপর ওই ব্যক্তির সাথে যোগাযোগ করে তার ওপর বিভিন্ন পরীক্ষা করা হয়।

আশঙ্কা করা হচ্ছিল যে বারবার টিকা নেওয়ার ফলে ওই ব্যক্তির শরীরের রোগ-প্রতিরোধী কোষগুলো দুর্বল হয়ে পড়বে। কিন্তু তার ওপর পরীক্ষা করে এমনটা দেখা যায়নি। এছাড়া তিনি কখনো করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, তারও প্রমাণ পাওয়া যায়নি।

তবে করোনাভাইরাস প্রতিরোধে এত বেশি টিকা নেওয়া বা ‘হাইপার-ভ্যাকসিনেশন’ এর পক্ষপাতী নন গবেষকরা। বর্তমান গবেষণা বলে, সাধারণ মানুষের জন্য তিনটি এবং ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর জন্য প্রয়োজনমাফিক টিকা নেওয়াই সবার জন্য নিরাপদ। এর চেয়ে বেশি টিকার দরকার নেই, কারণ করোনার টিকা নেওয়ার পর বেশকিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যেতে পারে।

বাংলাদেশ সময়: ১০:৪৭:৩৫ ● ৭৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ