ডাগ আউটেস্প্যানিশদের দাপট

Home Page » খেলা » ডাগ আউটেস্প্যানিশদের দাপট
রবিবার ● ১৭ মার্চ ২০২৪


 ফাইল ছবি

 বঙ্গনিউজঃ     চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা লড়াইটা শেষ আটে এসে চার দেশের মধ্যে সীমাবদ্ধ হয়েছে। যেখানে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও অ্যাতলেটিকো মাদ্রিদ– এই তিন ক্লাব নিয়ে দাপট স্পেনের। কোয়ার্টার ফাইনালে জার্মানি ও ইংল্যান্ডের ২টি করে ক্লাব জায়গা করে নিয়েছে। অবশিষ্ট ক্লাবটি ফ্রান্সের।

ইউরোপায় আবার ইতালির দাপট। এসি মিলান, রোমা, আটালান্টা– ইতালির এ তিন ক্লাব জায়গা করে নিয়েছে শেষ আটে। ইংল্যান্ডের ২টি এবং ফ্রান্স, জার্মানি ও পর্তুগালের একটি করে ক্লাব। উয়েফার আসরগুলোতে সব মিলিয়ে ডাগআউটে স্প্যানিশদের দাপট।

শিরোপাধারী ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা শুধু স্প্যানিশই নন, স্পেনের ঐতিহ্যবাহী ফুটবল দর্শন ‘টিকিটাকা’র ধারকবাহকও। আরেক ইংলিশ ক্লাব আর্সেনালের বস মিকেল আর্তেতাও স্প্যানিশ এবং গার্দিওলার সরাসরি শিষ্য। ২০১৯ সালের ডিসেম্বরে আর্সেনালের দায়িত্ব নেওয়ার আগে তিন বছর সিটিতে গার্দিওলার সহকারী ছিলেন আর্তেতা। তবে মজার বিষয় হলো, শেষ আটের কোচদের মধ্যে স্প্যানিশদের প্রাধান্য দেখা গেলেও স্পেনের তিন ক্লাবের মধ্যে দুটির কোচ বিদেশি। রিয়াল মাদ্রিদের কোচ কার্লো আনচেলত্তি ইতালির এবং অ্যাতলেটিকো মাদ্রিদের কোচ দিয়াগো সিমিওনে আর্জেন্টাইন। বার্সেলোনার কোচ জাভি হার্নান্দেজ কেবল স্প্যানিশ। ফরাসি ক্লাব পিএসজির বস লুইস এনরিকেও স্প্যানিশ। আরও একটি লক্ষণীয় বিষয় হলো, চার স্প্যানিশ কোচই বার্সেলোনার প্রডাক্ট। জার্মান দুই ক্লাব বায়ার্ন মিউনিখ ও বরুশিয়া ডর্টমুন্ড স্বদেশি কোচ নিয়ে এগিয়ে চলেছে।

ইউরোপার শেষ আটে অবশ্য স্পেনের কোনো ক্লাব নেই। তবে কোচ আছেন একজন। জার্মান ক্লাব বায়ার লেভারকুজেনের স্প্যানিশ কোচ জাবি আলোনসো তো এরই মধ্যে ইতিহাস গড়ে ফেলেছেন। বুন্দেসলিগায় ১০ পয়েন্ট ব্যবধানে শীর্ষে এবং ইউরোপারও অন্যতম ফেভারিট তারা। জাবির অধীনে চলতি মৌসুমে টানা ৩৭ ম্যাচ অপরাজিত থেকে রেকর্ড গড়েছে লেভারকুজেন।

ইউরোপায় অবশ্য ইতালিয়ান কোচ বেশি। শেষ আটে জায়গা করে নেওয়া ইতালির তিন ক্লাব এসি মিলানের কোচ স্টেফানো পিউলি, রোমার কোচ ড্যানিয়েল ডি রসি ও আটালান্টার কোচ জিয়ান পিয়েরো গ্যাসপেরোনি স্বদেশি। কনফারেন্স লিগের শেষ আটে আছেন দুই স্প্যানিশ কোচ। ইংলিশ ক্লাব অ্যাস্টন ভিলার কোচ উনাই এমেরি এবং গ্রিক অলিম্পিয়াকোসের কোচ হোসে লুইস ম্যান্ডিলিবারও স্প্যানিশ।

বাংলাদেশ সময়: ১২:১২:০৫ ● ১২৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ