শিক্ষা ও গবেষণায় “আন্তর্জাতিক সৃজনকলা পুরষ্কার-২০২৪” পেলেন অধ্যাপক ড. মোঃ আলাউদ্দিন

Home Page » শিক্ষাঙ্গন » শিক্ষা ও গবেষণায় “আন্তর্জাতিক সৃজনকলা পুরষ্কার-২০২৪” পেলেন অধ্যাপক ড. মোঃ আলাউদ্দিন
বৃহস্পতিবার ● ৪ এপ্রিল ২০২৪


অধ্যাপক ড. মোঃ আলাউদ্দিন

বঙ্গনিউজঃ   গবেষণা ও শিক্ষা প্রশাসনে অনন্য অবদানের  জন্য ICALDRC Linguistics Unit of Dhaka University অধ্যাপক ড. মোঃ আলাউদ্দিনকে “আন্তর্জাতিক সৃজনকলা পুরষ্কার ২০২৪” প্রদান করেছে । ৩০ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার অডিটোরিয়ামে অনুষ্ঠিত Discussion on “Impact of Language & Literature on Enriching Minds and Inspiring Lives & The International Creative Arts Award-2024 Giving Ceremony “. অনুষ্ঠানে এই পদক ও সম্মাননা -সনদ প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.সৌমিত্র শেখর ডি.লিট , বিশেষ অতিথি ছিলেন ফ্লোরিডা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইউ,এস,এ এর অধ্যাপক ড. নেছার ইউ আহমেদ( Fulbright scholar, US Public Diplomacy), বাংলাদেশের মাটির সুরের সম্রাট আজীবন সম্মাননা প্রাপ্ত শিল্পী মুজীব পরদেশী, বাংলাদেশ পুলিশের স্পেশাল ব্রাঞ্চের ডি আই জি লেখক শামীমা বেগম এবং The International Creative Arts Language & Development Research Centre ( ICALDRC) এর মহাসচিব অধ্যাপক লুৎফর রহমান জয়।

অনুষ্ঠানেটির সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড: আসাদুজ্জামান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ICALDRC ভাষাতত্ব ইউনিট বিভিন্ন ক্ষেত্রে গবেষণা, সাহিত্য প্রকাশনা, পরিবেশনা শিল্প, শিক্ষা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে জীবনঘনিষ্ঠ নন্দনশৈলীকে প্রত্যায়ন করে সৃজনশীলতার এই পদক ও সম্মাননা প্রদান করেছে।

অধ্যাপক ড. মো. আলাউদ্দিন একজন বাংলাদেশী শিক্ষাবিদ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক।তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য এবং ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভাবিপ্রবি) সাবেক দুইবারের উপাচার্য। বর্তমানে তিনি সি সি এন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় -কুমিল্লা, এর উপাচার্য হিসেবে কর্মরত রয়েছেন।

ড. আলাউদ্দিন ১৯৫৪ সালে সিরাজগঞ্জ জেলার কাজীপুর উপজেলার মাজনাবাড়ী গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭০ সালে মাধ্যমিক ও ১৯৭২ সালে উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগ থেকে ১৯৭৬ সালে বিএসসি (অনার্স) ও ১৯৭৭ সালে এমএসসি (থিসিস) ডিগ্রি লাভ করেন। ১৯৯০ সালে তিনি ভারতের দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করেন ।

তিনি ১৯৮১ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) রসায়ন বিভাগের প্রভাষক হিসেবে শিক্ষকতা পেশায় কর্মজীবন শুরু করেন। ১৯৯৫ সালে তিনি একই বিভাগে অধ্যাপক পদে উন্নীত হন।

অধ্যাপনার পাশাপাশি তিনি একাধিক পদে দায়িত্ব পালন করেছেন। ১৯৯৭ সালে চবিতে প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগ প্রতিষ্ঠিত হলে তিনি বিভাগটির প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে দায়িত্ব নিয়ে আট বছরের বেশি সময় দায়িত্ব পালন করেন।

তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন হলে হাউজ টিউটর, ভারপ্রাপ্ত প্রভোস্ট, সহকারী প্রক্টর, বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের সিনেট, সিন্ডিকেট, রিজেন্ট বোর্ড ও একাডেমিক কাউন্সিলের সদস্যসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করছেন। এছাড়াও নির্বাচিত শিক্ষক প্রতিনিধি হিসেবে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতিসহ একাধিক শিক্ষক সংগঠনের নেতৃত্ব দিয়েছেন।

মো. আলাউদ্দিন ২০১৩ সালের ৪ মে পরবর্তী চার বছরের জন্য প্রথম মেয়াদে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে যোগদান করেন। ২০১৭ সালের ৩ মে তার মেয়াদ পূর্ণ হয়। এরপর থেকেই পদটি শূন্য ছিল। ২০১৭ সালের ২৭ জুলাই তিনি পুনরায় দ্বিতীয় মেয়াদে পরবর্তী চার বছরের জন্য মাভাবিপ্রবি’র উপাচার্য হিসেবে নিয়োগ পান এবং ২৯ জুলাই আনুষ্ঠানিকভাবে দায়িত্বভার গ্রহণ করেন।

তিনি  একাধিক বইয়ের রচয়িতা। জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে তাঁর প্রায় অর্ধশত গবেষণা নিবন্ধ প্রকাশিত হয়েছে। এছাড়াও তিনি দেশে-বিদেশে বহু সম্মেলনে যোগদান ও গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেছেন।

আন্তর্জাতিক সৃজনকলা পুরষ্কার-২০২৪” পেলেন অধ্যাপক ড. মোঃ আলাউদ্দিন

বাংলাদেশ সময়: ২:১৮:০৯ ● ৬০৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ