সীমিত করা হলো মোটরসাইকেলের গতিসীমা !

Home Page » জাতীয় » সীমিত করা হলো মোটরসাইকেলের গতিসীমা !
বুধবার ● ৮ মে ২০২৪


যানবাহনের গতিসীমা নিয়ন্ত্রিত করা হলো

বঙ্গ-নিউজ: দ্রুতগতির যানবাহন মোটরসাইকেলের সর্বোচ্চ গতিসীমা বেঁধে দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। শহর এলাকায় মোটরসাইকেলের সর্বোচ্চ গতি নির্ধারণ করে দেওয়া হয়েছে ঘণ্টায় ৩০ কিলোমিটার। আজ এক প্রজ্ঞাপনে মোটরসাইকেল চলাচলে এ নির্দেশনা দিয়েছে বিআরটিএ।

বিআরটিএর প্রজ্ঞাপনে বলা হয়, রাজধানী ঢাকাসহ দেশের সিটি করপোরেশন, জেলা সদর, পৌরসভাসহ বিভিন্ন শহর এলাকায় মোটরসাইকেল চালানো যাবে ঘণ্টায় সর্বোচ্চ ৩০ কিলোমিটার গতিতে। এছাড়া এক্সপ্রেসওয়েতে ৬০ কিলোমিটার এবং মহাসড়কগুলোতে ৫০ কিলোমিটার থাকবে মোটরসাইকেলের গতিসীমা।

মোটরসাইকেলের ছাড়াও অন্যান্য মোটরযানের গতিসীমাও নির্ধারণ করে দিয়েছে বিআরটিএ। এরমধ্যে প্রাইভেট কার, জিপ গাড়ি ও মাইক্রোবাসের সর্বোচ্চ গতি এক্সপ্রেসওয়েতে থাকবে ঘণ্টায় ৮০ কিলোমিটার। মহাসড়কেও এসব গাড়ি একই গতিতে চলাচল করতে হবে। এছাড়া বাস-মিনিবাসসহ ভারী যাত্রীবাহী মোটরযানও এক্সপ্রেসওয়ে ও মহাসড়কে সর্বোচ্চ ৮০ কিলোমিটার গতিতে চলবে।

বিআরটিএর প্রজ্ঞাপনে আরও বলা হয়, ট্রাক, মিনিট্রাক, কাভার্ডভ্যান, ট্রেইলরসহ মালবাহী মোটরযানের জন্য এক্সপ্রেসওয়েতে সর্বোচ্চ গতি ঘণ্টায় ৫০ কিলোমিটার এবং মহাসড়কেও একই গতিসীমা নির্ধারণ করে দেয়া হয়েছে।

এদিকে এক্সপ্রেসওয়ে ও জাতীয় মহাসড়কে থ্রি হুইলার যানবাহন নিষিদ্ধ করা হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়, এক্সপ্রেসওয়ে ও জাতীয় মহাসসড়কে তিন চাকার কোনো যানবাহন চলাচল করতে পারবে না। তবে অনুমতি সাপেক্ষে সিটি করপোরেশন ও উপজেলা শহরের কিছু সড়কে থ্রি হুইলার চলতে পারবে।

বিটিআরটিএর চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ সর্বসাধারণের অবগতির জন্য সড়ক পরিবহন বিধিমালা-২০২২ এর বিধি-১২৫ এর উপবিধি-৪ এবং সড়ক পরিবহন আইন-২০১৮ এর ধারা-৪৪ এর উপধারা-১ এ প্রদত্ত ক্ষমতাবলে সড়ক-মহাসড়কে মোটরযানের সর্বোচ্চ গতিসীমা নির্ধারণ, নিয়ন্ত্রণ ও ব্যবস্থাপনার নিমিত্তে এই মোটরযান গতিসীমা নির্দেশিকা- ২০২৪ জারি করলো। অবিলম্বে এ নির্দেশিকা কার্যকর হবে।

বাংলাদেশ সময়: ২০:৩৯:৪৮ ● ৪৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ