চাঁদের দূরবর্তী পৃষ্ঠে নামলো চীনের নভোযান চ্যাং’ই-৬

Home Page » জাতীয় » চাঁদের দূরবর্তী পৃষ্ঠে নামলো চীনের নভোযান চ্যাং’ই-৬
রবিবার ● ২ জুন ২০২৪


চীনের মনুষ্যবিহীন নভোযান চ্যাং’ই-৬

বঙ্গ-নিউজ: চাঁদের দূরবর্তী পৃষ্ঠে সফলভাবে অবতরণ করেছে চীনের মনুষ্যবিহীন নভোযান চ্যাং’ই-৬। আজ রবিবার ভোরে নভোযানটি চাঁদে নেমেছে বলে জানিয়েছে চীনের ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (সিএনএসএ)। খবর বিবিসির।

চীনের সিএনএসএ বলছে, রবিবার সকালে বেইজিং সময় ৬টা ২৩ মিনিটে চ্যাং’ই-৬ চাঁদের দক্ষিণ মেরুর আইটকেন অববাহিকায় নেমেছে। এটি একটি অনাবিষ্কৃত জায়গা যেখানে এর আগে কোনো দেশের নভোযান যাওয়ার চেষ্টা করেনি। পৃথিবী থেকেও চাঁদের ওই অংশটি কখনো দেখা যায় না।

সিএনএসএ জানিয়েছে, চ্যাং’ই-৬ গত ৩ মে ওয়েনচাং স্পেস লঞ্চ সেন্টার থেকে যাত্রা শুরু করে। মহাকাশ পাড়ি দিয়ে এক মাসের মাথায় নভোযানটি লক্ষ্যস্থলে পৌঁছেছে। এই মিশনের লক্ষ্য, চাঁদের ওই দুরবর্তী স্থান থেকে মূল্যবান পাথর ও মাটি সংগ্রহ করা।

চীনা বিজ্ঞানীরা বলছেন, চাঁদের দক্ষিণ মেরুর একটি বিশাল গর্ত থেকে উপগ্রহটির প্রাচীনতম কিছু পাথর তুলে আনবে চ্যাং’ই-৬। একটি ড্রিল ও যান্ত্রিক হাত ব্যবহার করে তুলে আনবে প্রায় ২ কেজি মাটির উপাদান।

চীনা মহাকাশ বিজ্ঞানীরা জানান, চ্যাং’ই-৬ এর অবতরণ ঝুঁকিপূর্ণ ছিল। কেননা, মহাকাশযানটি চাঁদের দূরবর্তী প্রান্তে পৌঁছে গেলে তার সঙ্গে যোগাযোগ করা খুব কঠিন হয়ে দাঁড়িয়েছিল। অবতরণের অপেক্ষায় চাঁদকে প্রদক্ষিণ করছিল চাং’ই ৬।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম সিনহুয়া চ্যাংই-৬ এর সফল অবতরণকে একটি “ঐতিহাসিক মুহূর্ত” বলে বর্ণনা করেছে। সিএনএসএ’র কর্মকর্তাদের বরাত দিয়ে সিনহুয়া জানায়, মহাকাশযানটির স্বয়ংক্রিয় একটি দৃশ্যমান আলোক ক্যামেরা চন্দ্র পৃষ্ঠের উজ্জ্বলতা এবং অন্ধকারের ওপর ভিত্তি করে তুলনামূলকভাবে নিরাপদ অবতরণ এলাকা নির্বাচন করে।

সর্বশেষ ল্যান্ডারটি নিরাপদ অবতরণ এলাকা থেকে প্রায় ১০০ মিটার উপরে ছিল এবং লেজার থ্রি-ডি স্ক্যানার ব্যবহার করে এটি ধীরস্থির উল্লম্বভাবে অবতরণ করে। অবতরণ পর্বটি কুইকিয়াও-২ রিলে স্যাটেলাইটের মাধ্যমে পর্যবেক্ষণ করা হয়।

বিজ্ঞানীরা বলছেন, চ্যাঙ’ই ৬ মিশন সফল হলে একটি বিশেষ রিটার্ন ক্যাপসুল বোর্ডে মূল্যবান নমুনা নিয়ে পৃথিবীতে ফিরে আসবে মহাকাশ যানটি। তাতে সৌরজগতের গ্রহ-উপগ্রহ সৃষ্টি সম্পর্কে আরও তথ্য পাওয়া যাবে। তাছাড়া চাঁদের সরঞ্জামের একটি সংগ্রহশালাও গড়ে তুলবে চীন।

বাংলাদেশ সময়: ২০:২৩:৩১ ● ৫০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ