রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করলেন মোদী,এনডিএ নেতা নির্বাচিত

Home Page » জাতীয় » রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করলেন মোদী,এনডিএ নেতা নির্বাচিত
শুক্রবার ● ৭ জুন ২০২৪


টানা তৃতীয় বারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব নিতেছেন নরেন্দ্র মোদী

বঙ্গ-নিউজ: টানা তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন নরেন্দ্র দামোদর দাস মোদি। আগামী রবিবার সন্ধ্যায় শপথ নেবেন তিনি। মোদিকে ম্যান্ডেট দিয়ে আজ শুক্রবার সর্বসম্মতিক্রমে জোটের প্রধান নির্বাচিত করেছেন এনডিএ নেতারা। এরপরই সরকার গঠনের অনুমতির জন্য রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে সাক্ষাৎ করেছেন মোদি। খবর এনডিটিভির।

ভারতে এবার সাত দফায় অনুষ্ঠিত লোকসভা নির্বাচনের ফলাফল অনুযায়ী, মোদির দল বিজেপি জয় পেয়েছে ২৪০ আসনে। তবে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট পেয়েছে ২৯৩ আসন। অন্যদিকে বিরোধীদল কংগ্রেস জিতেছে ১০০ আসনে। কংগ্রেস নেতৃত্বাধীন ইনডিয়া জোট ২৩৩ আসনে জিতেছে।

৫৪৩ আসনের লোকসভায় সরকার গঠনের জন্য দরকার ২৭২ আসন। নির্বাচনে কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় ভোটে প্রথম হওয়া বিজেপির নেতা মোদি জোট সরকার গঠনের প্রক্রিয়া শুরু করেছেন।

বিজেপি নেতৃত্বাধীন জোট ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সের (এনডিএ) নবনির্বাচিত এমপিদের নিয়ে শুক্রবার দিল্লিতে পুরনো পার্লামেন্ট ভবনের সেন্ট্রাল হলে বৈঠক করেন মোদি।

বৈঠকে বিজেপিদলীয় এমপিসহ এনডিএ জোটের অন্যান্য নবনির্বাচিত এমপি এবং অন্ধ্র প্রদেশের চন্দ্রবাবু নাইডুর দল তেলেগু দেশম পার্টি (টিডিপি) ও বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের জেডিইউর এমপিরা ছিলেন।

সদ্যবিদায়ী প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বৈঠকে এনডিএ জোটের নেতা হিসেবে মোদির নাম প্রস্তাব করেন। নাম প্রস্তাবের সঙ্গে সঙ্গে নবনির্বাচিত এমপি ও জোটের শরীক দলগুলোর জ্যেষ্ঠ নেতারা টেবিল চাপড়ে মোদিকে সমর্থন জানান। এ সময় দাঁড়িয়ে ‌‘মোদি, মোদি,’ বলে স্লোগান দেন অনেকে।

বৈঠকে উপস্থিত বিজেপি নেতা প্রহ্লাদ জোশি বলেন, এটি ছিল এনডিএ পার্লামেন্টারি বৈঠক। সভায় সর্বসম্মতিক্রমে নরেন্দ্র মোদিকে এনডিএর নেতা হিসেবে নির্বাচিত করার একটি প্রস্তাব পাস করা হয়। এনডিএ জোটের ২১ নেতা প্রস্তাবে সই করেছেন।

বিজেপি সূত্র জানিয়েছে, এরপরই নরেন্দ্র মোদি রাষ্ট্রপতি ভবনে গিয়ে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে সাক্ষাৎ করেন এবং সরকার গঠনের অনুমতি নেন। সবকিছু ঠিকঠাক থাকলে রবিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন মোদি।

এবার ভোটের ফল অনুযায়ী ভারতে কিংমেকার হিসেবে আবির্ভূত হয়েছেন অন্ধ্র প্রদেশের টিডিপি প্রধান চন্দ্রবাবু নাইডু ও বিহারের জেডিইউ মুখ্যমন্ত্রী নীতিশ কুমার।

ইডুর দল টিডিপির একজন মুখপাত্র জানান, রবিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী মোদির শপথ গ্রহণ। তার আগে কেবিনেট নিয়ে কিছুটা আলোচনা হয়েছে। টিডিপি ও জেডিইউর নজর লোকসভার স্পিকার পদের দিকে। অন্যদিকে পররাষ্ট্র, স্বরাষ্ট্র, প্রতিরক্ষা ও অর্থ মন্ত্রণালয় নিজের কব্জায় রাখতে চাচ্ছে বিজেপি।

বাংলাদেশ সময়: ২০:৪৯:৪৯ ● ৫০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ