সহযোগিতা অব্যাহত থাকবে: মার্কিন রাষ্ট্রদূত

Home Page » জাতীয় » সহযোগিতা অব্যাহত থাকবে: মার্কিন রাষ্ট্রদূত
বৃহস্পতিবার, ৩ ডিসেম্বর ২০২০



বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট আল মিলার

স্বপন চক্রবর্তী, বঙ্গ-নিউজ: বাংলাদেশের সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার সম্পর্ক অব্যাহত রাখার ব্যাপারে প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। বুধবার গণমাধ্যমের সম্পাদকদের সংগঠন ‘সম্পাদক পরিষদের’ সঙ্গে এক ভার্চুয়াল মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

পরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ঢাকাস্থ মার্কিন দূতাবাস। সেখানে বলা হয়, বাণিজ্য সহযোগিতা বৃদ্ধি, কোভিড-১৯ মহামারি ও সন্ত্রাসবাদ মোকাবেলাসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের সহযোগিতার সম্পর্ক অব্যাহত থাকবে।

ভার্চুয়াল এই সভায় রাষ্ট্রদূত মিলার চলমান মহামারি করোনাভাইরাস মোকাবেলায় জনগণের কাছে সঠিক ও নির্ভুল জীবন রক্ষাকারী তথ্য যথা সময়ে পৌঁছানো নিশ্চিত করতে অক্লান্ত পরিশ্রমের জন্য সাংবাদিক ও গণমাধ্যমকে ধন্যবাদ জানান।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রাষ্ট্রদূত মিলার যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের সম্পর্কের শক্তিশালী দিকগুলো তুলে ধরে দুই দেশের অংশীদারিত্বের ইতিবাচক পথচলা আরো জোরদার ও বিস্তৃত হওয়ার বিষয়েও দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন। করোনা মোকাবেলায় অব্যাহতভাবে বাংলাদেশের পাশে থাকার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন। দুই দেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণ এবং পরিবেশবান্ধব জ্বালানি ও সন্ত্রাসবাদ মোকাবেলাসহ অন্যান্য ক্ষেত্রে সহযোগিতা অব্যাহত রাখার বিষয়ে প্রতিশ্রুতির কথা পুনরায় উল্লেখ করেন।

মার্কিন রাষ্ট্রদূত বলেন, বিশ্বের বৃহত্তম মানবিক সহায়তাকারী দেশ হিসেবে রোহিঙ্গা সংকট সমাধানে শরণার্থীদের মিয়ানমারে নিরাপদে, স্বেচ্ছায়, টেকসইভাবে ও মর্যাদার সঙ্গে প্রত্যাবাসনের বিষয়ে সকল দিক দিয়ে বাংলাদেশের পাশে থাকবে যুক্তরাষ্ট্র।

এদিকে অপর এক খবরে জানা যায়, যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের একজন নির্বাচনী কর্মকর্তা বলেছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সহিংসতায় প্ররোচনা দিচ্ছেন। ওই নির্বাচনী কর্মকর্তার নাম গ্যাব্রিয়েল স্টার্লিং। জর্জিয়ার সেক্রেটারি অব স্টেটের ভোট ব্যবস্থাপনা বাস্তবায়ন ব্যবস্থাপক তিনি।

ডোনাল্ড ট্রাম্প

মঙ্গলবার আটলান্টায় সংবাদ সম্মেলন করেন এ রিপাবলিকান। একই দিন ট্রাম্পের মিত্র ও দেশটির অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার বলেছেন, ফল বদলে দেয়ার মতো কোনো জালিয়াতি নির্বাচনে হয়নি। খবর বিবিসিসহ বিভিন্ন সংবাদমাধ্যমের।

সংবাদ সম্মেলনে গ্যাব্রিয়েল বলেন, নির্বাচনে জালিয়াতি নিয়ে বর্তমান প্রেসিডেন্ট যে প্রমাণহীন অভিযোগ করছেন, তার জেরে কোনো সহিংসতা হলে তার দায় ট্রাম্পকেই নিতে হবে। তিনি বলেন, অনেক হয়েছে। এটা থামাতে হবে। ট্রাম্প শিবিরের অনুরোধে জর্জিয়ায় ভোট পুনর্গণনা করা হয়েছে। জর্জিয়া অঙ্গরাজ্যে রিপাবলিকান প্রার্থী ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন বেসরকারিভাবে জয়ী হয়েছেন। তবে এখানে ট্রাম্পের সঙ্গে বাইডেনের ভোট ব্যবধান অল্প।

গ্যাব্রিয়েল জানান, অঙ্গরাজ্যের ২০ বছর বয়সী এক ঠিকাদার হত্যার হুমকি পেয়েছেন। তার পরিবার হয়রানির শিকার হচ্ছে। এমনকি নিজের বাড়ির বাইরে পুলিশি পাহারা রয়েছে বলে জানান গ্যাব্রিয়েল। তিনি বলেন, জর্জিয়ার সেক্রেটারি অব স্টেটের স্ত্রী ফোনে যৌন হয়রানিমূলক হুমকি পাচ্ছেন।

গ্যাব্রিয়েল বলেন, ‘মিস্টার প্রেসিডেন্ট, এ ঘটনাগুলো বা ভাষার ব্যাপারে আপনি নিন্দা জানাননি।’ রিপাবলিকান সিনেটররাও এ ব্যাপারে নিন্দা জানাননি বলে উল্লেখ করেন গ্যাব্রিয়েল। গ্যাব্রিয়েল বলেন, আমাদের এগুলো বন্ধ করা দরকার।

তবে ট্রাম্পের প্রচার শিবিরের মুখপাত্র টিম মুর্তোফ বলেছেন, সব বৈধ ভোট গণনা করা এবং অবৈধ ভোট গণনা না করার বিষয় নিশ্চিত করার চেষ্টা করছেন তারা। তিনি বলেন, হুমকি বা সহিংসতায় কারও জড়িত হওয়া উচিত নয়। তেমনটা হলে তারা এর নিন্দা জানান।

ফল বদলে দেয়ার মতো জালিয়াতি হয়নি -অ্যাটর্নি জেনারেল : নির্বাচনের ফল প্রকাশের পর থেকেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভোটে জালিয়াতির অভিযোগ তুলেছেন। তবে মঙ্গলবার ট্রাম্পের মিত্র এবং দেশটির অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার বলেছেন, ফল বদলে দেয়ার মতো কোনো জালিয়াতি নির্বাচনে হয়নি। উইলিয়াম বার বলেন, প্রেসিডেন্ট যেসব অভিযোগ তুলেছেন, এর সপক্ষে কোনো প্রমাণ খুঁজে পাওয়া যায়নি।

তার ভাষায়, এখন পর্যন্ত আমরা এমন জালিয়াতির প্রমাণ দেখতে পাইনি, যা নির্বাচনের ফলাফল বদলে দিতে পারে। পরাজয় স্বীকার না করা ডোনাল্ড ট্রাম্পের জন্য উইলিয়াম বারের এমন মন্তব্য একটি বড় ধাক্কা বলে মনে করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ৯:২৯:০৪   ১৬৪ বার পঠিত   #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


১২ বস্তা টাকা কিশোরগঞ্জের পাগলা মসজিদের দানবাক্সে!!
আবু ত্ব-হা মোহাম্মদ আদনান এখন পুলিশ হেফাজতে
পাকিস্তানে ‘ধর্মান্তরিত করে’ বিয়ে, উত্তাল দেশ
ব্যাংক লেনদেন বৃহস্পতিবার থেকে সাড়ে ৩টা পর্যন্ত
আগামী ১৫ জুলাই পর্যন্ত চলমান থাকবে বিধিনিষেধ
‘বাংলা বার্ড ফ্লু এইচ৯ ভ্যাক’ তৈরি হচ্ছে ঝিনাইদহে!!!
এক সপ্তাহে দ্বিগুণ রোগী ঢাকায়!!
আগামী ১৯ জুন ফের টিকাদান শুরু
পরীমনির মামলা,অভিযুক্ত নাসির
দীর্ঘ হচ্ছে মৃত্যুর তালিকা উদাসীনতায় বাড়ছে সংক্রমণ !!!

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement