ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা বাতিল করলেন বাইডেন

Home Page » এক্সক্লুসিভ » ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা বাতিল করলেন বাইডেন
শনিবার, ২০ ফেব্রুয়ারী ২০২১



ফাইল ছবি -জো বাইডেন

স্বপন চক্রবর্তী,বঙ্গ-নিউজ: আমেরিকার নতুন প্রেসিডেন্ট পররাষ্ট্র বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ ও বিপরীত মুখী সিদ্ধান্ত নিবেন বলে ধারনা করছেন বিশেষজ্ঞ মহল। তবে এমন ইউটার্ণ নীতি যুক্তরাষ্ট্র খুব বেশী গ্রহন করে না বলে অনেকের বিশ্বাস।  সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে ইরানের বিরুদ্ধে যে সমস্ত পদক্ষেপ বা সিদ্ধান্ত নেওয়া হয়, তার মধ্যে দুটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত বাতিল করেছেন যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। একই সঙ্গে তার প্রশাসন ইরান ও পরমাণু চুক্তির সঙ্গে জড়িত অন্য পক্ষগুলোর সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনায় প্রস্তুত বলে জানিয়েছেন।

জো বাইডেন গত ২০ জানুয়ারি ৪৬তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণ করেন। এর পর ইরান ইস্যুতে এই প্রথম ট্রাম্প প্রশাসনের নেওয়া কোনো সিদ্ধান্ত বাতিল করার উদ্যোগ নিলেন।

বার্তা সংস্থা এপির প্রতিবেদনে বলা হয়েছে, জাতিসংঘে মার্কিন ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত রিচার্ড মিলস প্রেসিডেন্ট বাইডেনের পক্ষ থেকে সম্প্রতি নিরাপত্তা পরিষদকে একটি চিঠি দিয়েছেন। এতে তিনি বলেছেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে দেওয়া তিনটি চিঠি প্রত্যাহার করছে ওয়াশিংটন। ট্রাম্প প্রশাসন জাতিসংঘকে ওই তিনটি চিঠির মাধ্যমে জানিয়েছিল যে, ইরানের বিরুদ্ধে জাতিসংঘ আগে যে নিষেধাজ্ঞা দিয়েছিল, আবার তা পুনর্বহাল করল যুক্তরাষ্ট্র।

সংগৃহীত ছবি-রিচার্ড মিলস্

জাতিসংঘে নিযুক্ত মার্কিন ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত রিচার্ড মিলসের দেওয়া সেই চিঠি বার্তা সংস্থা এপির হস্তগত হয়েছে। টিঠিতে মিলস বলেছেন, ২০১৫ সালে যে পরমাণু চুক্তি হয়েছিল, তা পাশ কাটিয়ে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহাল করা হয়েছিল, তবে ওই নিষেধাজ্ঞা আর পুনরুজ্জীবিত করা হচ্ছে না।

বাংলাদেশ সময়: ১০:৩৬:১৪   ৯২ বার পঠিত   #  #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

এক্সক্লুসিভ’র আরও খবর


স্ত্রী মাহমুদা খানম মিতুকে হত্যায় সাবেক এসপি বাবুল গ্রেপ্তার
চীনা রকেটের ধ্বংসাবশেষ আবার পৃথিবীতেই আছড়ে পড়বে
হেফাজতে ইসলামের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব জুনায়েদ গ্রেপ্তার
হাসপাতালে গেলেন খালেদা জিয়া
পরিস্থিতি নিয়ন্ত্রণহীন হয়ে উঠতে পারে-জাহেদ মালেক
নায়েবে আমির আবদুল আউয়ালের পদত্যাগ
‘আস্ত কম্পিউটার’ এখন মঙ্গলে,কাজ করে চলেছে অবিরাম
ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা বাতিল করলেন বাইডেন
ঢাকার আকাশে উড়বে ড্রোন !
ওয়েবম্যাট্রিক্স র‌্যাংকিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় শীর্ষে !!

15. HOMEPAGE - Tab Bottom Advertisement

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement