চিকিৎসা বিজ্ঞানীদের নতুন মাথাব্যথার কারণ ডেল্টা ভ্যারিয়েন্ট!

Home Page » জাতীয় » চিকিৎসা বিজ্ঞানীদের নতুন মাথাব্যথার কারণ ডেল্টা ভ্যারিয়েন্ট!
বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১



প্রতীকি ছবি

বঙ্গ-নিউজ: করোনাভাইরাসের আক্রমণে পৃথিবী যখন একদফা নাজেহাল হয়ে টিকা আবিষ্কারের মধ্য দিয়ে মাত্রই ঘুরে দাঁড়াতে শুরু করেছে, তখনই উদ্ভব হয়েছে এর নতুন ধরন ডেল্টা ভ্যারিয়েন্টের। বিবর্তনের ধারায় ভারত থেকে জন্ম নেয়া এই ধরন গ্রাস করতে যাচ্ছে পুরো পৃথিবীকে। চিকিৎসাবিজ্ঞানীদের নতুন মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে এটি।

এখন পর্যন্ত প্রাণঘাতী ভাইরাসটির যত ধরন বেরিয়েছে, তার মধ্যে সবচেয়ে শক্তিশালী এবং দ্রুত ছড়িয়ে পড়ার ক্ষমতা রাখে ডেল্টা। এই ধরনে আক্রান্তদের মৃত্যুহার আগেরগুলোর তুলনায় শুধু বেশিই নয়, প্রায় দ্বিগুণ। এটাকে থামানোর কার্যকর পদ্ধতি আবিষ্কার করতে গিয়ে দিশেহারা বিজ্ঞানীরা।

প্রতীকি ছবি

ইতোমধ্যে বিদ্যুৎ গতিতে এই ধরন ছড়িয়ে পড়েছে ৮০টিরও বেশি দেশে। পরিস্থিতি দেখে মনে হচ্ছে, পুরো পৃথিবী গ্রাস করে তবেই থামবে ডেল্টা ধরন। রাশিয়ায় নতুন শনাক্তের ৮৯.৩ শতাংশ এই ভ্যারিয়েন্টে আক্রান্ত। প্রায় একই পরিস্থিতি যুক্তরাজ্যেও। বাংলাদেশে এখন যারা আক্রান্ত হচ্ছেন, তাদের ৮০ ভাগই এই ভ্যারিয়েন্টের শিকার।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডেল্টা ভ্যারিয়েন্টকে আখ্যা দিয়েছে ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ হিসেবে। ভারতে তাণ্ডব চালানোর পর এটি এখন ছড়িয়ে পড়েছে যুক্তরাষ্ট্র, এশিয়া ও ইউরোপে। পরিস্থিতি বলছে, কিছুদিনের মধ্যেই এটি আস্ফালন চালাবে বিশ্বব্যাপী। টিকা আবিষ্কার এবং তার পরবর্তী সময়ে এই ভাইরাসের বিরুদ্ধে যতটুকু সাফল্য অর্জন করেছিল বিশ্ব, সেটাও এখন ম্লান হতে যাচ্ছে।

আতঙ্ক আর আশঙ্কার কথা এখানেই শেষ নয়। এই ভ্যারিয়েন্টেরই আরেকটি ভার্সন আক্রমণ করে বসেছে ভারতসহ কয়েকটি দেশে। তার নাম- ডেল্টা প্লাস। এটা ডেল্টা ভ্যারিয়েন্টের চেয়ে আরও শক্তিশালী। ‘মহাআতঙ্ক’ নিয়ে আসা এই ভ্যারিয়েন্ট শেষ পর্যন্ত মানুষকে কোথায় নিয়ে যায়, তা বলা মুশকিল।

বাংলাদেশ সময়: ২০:৩৮:৪২   ১০০ বার পঠিত   #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


করোনায় দেশে আর ২৪৬ জনের মৃত্যু!!
ময়মনসিংহ মেডিকেলে ২৪ ঘণ্টায় করোনা ইউনিটে ২৩ জনের মৃত্যু
কঠোর লকডাউনেও রাজধানীতে যানজট সৃষ্টি!!
ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে রূপালি ইলিশ
শিমুলিয়া ঘাটে প্রচণ্ড ভিড়, স্বাস্থ্যবিধি মেনে চলছে না কেওই!!
আগামী বছরের ডিসেম্বরে চালু হবে বহু প্রতীক্ষিত মেট্রোরেল
চলমান লকডাউনকে আরো ১০ দিন কঠোর বিধি নিষেধের সুপারিশ
পাটুরিয়া ঘাটে ঢাকামুখী যাত্রীদের ব্যাপক ভিড়
চীন থেকে আরও ৩০ লাখ টিকা এলো
করোনায় মৃত্যু ৪১ লাখ ৮৬ হাজার ছাড়াল!!

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement