বাংলাদেশের নাগরিকত্ব পাওয়া সায়মন ড্রিং মারা গেলেন

Home Page » জাতীয় » বাংলাদেশের নাগরিকত্ব পাওয়া সায়মন ড্রিং মারা গেলেন
মঙ্গলবার, ২০ জুলাই ২০২১



ফাইল ছবি -সায়মন ড্রিং

বঙ্গ-নিউজ: স্বাধীনতা যুদ্ধে বিশেষ অবদানের জন্য নাগরিকত্ব পাওয়া ড্রিং মারা গেলেন।  একাত্তরে বাংলাদেশের স্বাধীনতার পক্ষে জীবন বাজি রেখে প্রতিবেদন করা ব্রিটিশ সাংবাদিক সায়মন ড্রিং আর নেই। গত শুক্রবার (১৬ জুলাই) রোমানিয়ার একটি হাসপাতালে কিচিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। এ সময় তার বয়স হয়েছিল ৭৬ বছর।

আজ মঙ্গলবার (২০ জুলাই) সায়মন ড্রিংয়ের মৃত্যুর তথ্য নিশ্চিত করে তার ঢাকার বন্ধু সাংবাদিক তুষার আব্দুল্লাহ জানান, বাংলাদেশের এই অকৃত্রিম বন্ধুর মৃত্যু হয় অন্ত্রে অস্ত্রোপচারের সময়। রোমানিয়ার এক পল্লীতে স্ত্রী ও দুই সন্তানকে নিয়ে বসবাস করতে তিনি।

ফাইল ছবি -সায়মন ড্রিং

১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি বাহিনীর ভয়াবহ নির্যাতন ও নৃশংসতার নিয়ে প্রথম থেকে প্রতিবেদন করেন সায়মন ড্রিং। এই অবদানের স্বীকৃতি স্বরূপ অকুতোভয় ও মেধাবী সাংবাদিককে সম্মানসূচক নাগরিকত্ব দিয়েছে বাংলাদেশ।

সায়মন ড্রিং যেসব শীর্ষস্থানীয় গণমাধ্যমে কাজ করেছেন, তার মধ্যে রয়েছে- বিবিসি, রয়টার্স, টেলিগ্রাফ, ওয়াশিংটন পোস্ট ইত্যাদি। বহু আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি, যার মধ্যে ইন্টারন্যাশনাল রিপোর্টার অব দ্য ইয়ার-১৯৭১ অন্যতম।

২০০০ সালে দেশের প্রথম বেসরকারি টেলিভিশন একুশে টিভি গোছানোর প্রধান কারিগর ছিলেন সায়মন ড্রিং। তখন বাংলাদেশে এসে কাজ করলেও বিএনপি জোটের সময় গণমাধ্যমটির সম্প্রচার বন্ধ হয়ে যায়। ২০০২ সালের অক্টোবরে ভিসা ও ওয়ার্ক পারমিট বাতিল করে দেশ ত্যাগের আদেশ দেয়া হলে ঢাকা ছাড়েন তিনি।

বাংলাদেশ সময়: ১৯:৫১:৫৭   ২৭ বার পঠিত   #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


করোনায় দেশে আর ২৪৬ জনের মৃত্যু!!
ময়মনসিংহ মেডিকেলে ২৪ ঘণ্টায় করোনা ইউনিটে ২৩ জনের মৃত্যু
কঠোর লকডাউনেও রাজধানীতে যানজট সৃষ্টি!!
ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে রূপালি ইলিশ
শিমুলিয়া ঘাটে প্রচণ্ড ভিড়, স্বাস্থ্যবিধি মেনে চলছে না কেওই!!
আগামী বছরের ডিসেম্বরে চালু হবে বহু প্রতীক্ষিত মেট্রোরেল
চলমান লকডাউনকে আরো ১০ দিন কঠোর বিধি নিষেধের সুপারিশ
পাটুরিয়া ঘাটে ঢাকামুখী যাত্রীদের ব্যাপক ভিড়
চীন থেকে আরও ৩০ লাখ টিকা এলো
করোনায় মৃত্যু ৪১ লাখ ৮৬ হাজার ছাড়াল!!

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement